মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

‘শুভ জন্মদিন কিংবদন্তি’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ৯:৫৯ এএম

বাংলাদেশের ক্রিকেট যখন ধারাবাহিক ব্যর্থ। ঠিক সেই সময় ‘২০১৪ সালে’ দলের নেতৃত্ব তুলে দেয়া হলো মাশরাফি বিন মুর্ত্তজার কাঁধে। টাইগাররা যোগ্য নেতা পেয়ে হঠাৎ হয়ে ওঠে ভয়ংকর। বাঘের গর্জনে কুপোকাত হতে থাকে ইংল্যান্ড, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মতো পরাশক্তিরা।

 

বাংলার ক্রিকেটে দিন বদলের গল্প লেখা মাশরাফি তাই মুশফিকুর রহিমের কাছে কিংবদন্তি। টাইগারদের সাবেক সফল অধিনায়ককে তাই মিস্টার ডিপেন্ডেবল জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন কিংবদন্তি কথাটি উল্লেখ করেই।


১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলে জন্মগ্রহণ করেন মাশরাফি। আজকের মাশরাফিকে বাংলাদেশ প্রথম চিনেছিল ২০০১ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে সিরিজে। শুরুর আগ্রাসী বোলিং মন কেড়েছিল টাইগার সমর্থকদের। কিন্তু হাঁটুর চোট পেসারকে ভুগিয়েছে বেশ। চোট আর বিশ্রামে ক্যারিয়ারের শুরুটা ঠিকঠাক রাঙাতে পারেননি তিনি।

 

কিন্তু অদম্য নড়াইল এক্সপ্রেস। মাশরাফিকে দমিয়ে রাখতে পারেনি দুপায়ের একাধিক অস্ত্রোপচারও। খেলা চালিয়ে গেলে পঙ্গু হতে পারেন ডাক্তারদের এমন সতর্কবার্তার পরও ছাড়েননি ক্রিকেট। ২০০১ সালে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলেও নিজেকে নতুন রূপে আবির্ভাব করেন ২০১৪ সালে।

 

আজকের বাংলাদেশ যে ওয়ানডে ফরম্যাটে নিজেদের শক্তিশালী দাবি করে, তার পেছনে বড় ভূমিকা এ মাশরাফীর।মুশফিকের নেতৃত্বে টানা ১২ ম্যাচ এই ফরম্যাটে হেরেছে লাল সবুজের প্রতিনিধিরা। শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তানের বিপক্ষে হারের চেয়েও সে সময় সমর্থকদের কাছে সবচেয়ে বেদনার ছিল আফগানিস্তানের বিপক্ষে হার।

 

শুরুটা জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার মাধ্যমে। এরপর আফগানিস্তান, স্কটল্যান্ড এবং ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যাত্রা। বিশ্বকাপ পরবর্তী মিশনে ঘরের মাঠে হোয়াইটওয়াশ পাকিস্তান। অল্পের জন্য রক্ষা মেলে ভারত ও দক্ষিণ আফ্রিকার। মাশরাফির অধীনে ৮৮ ওয়ানডে ম্যাচের ৫০টিতেই জয় পায় বাংলাদেশ।

 

টি-টোয়েন্টিতে অবশ্য তখনো কিছুটা পিছিয়ে ছিল টাইগাররা। তার নেতৃত্বে ২৮ ম্যাচে ১৭ হারের বিপরীতে ১০টিতে জয় পায় টাইগাররা। আন্তর্জাতিক ক্রিকেটে মাশরাফী শেষবার মাঠে নেমেছেন ২০২০ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে। টি-টোয়েন্টি ক্রিকেটে মাঠ থেকে ২০১৭ সালে বিদায় নিলেও ওয়ানডে ক্রিকেটে তার বিদায়টা হয়েছে নীরবে।


তার ৩৮তম জন্মদিনে সামাজিক মাধ্যমে অভিনন্দন জানিয়েছেন অনেকেই। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে মুশফিকুর রহিম লিখেছেন, ‘শুভ জন্মদিন কিংবদন্তি আপনার জন্য অনেক দোয়া ও শুভকামনা রইল।'

মাশরাফীর একসময়ের সতীর্থ ও বন্ধু নাফিস লিখেছেন, 'শুভ জন্মদিন মাশরাফী বিন মোর্ত্তজা। আপনার সাথে কাটানো সময়গুলো বেশ উপভোগ্য। ভালো থালবেন।'

অন্যদিকে দেশের জনপ্রিয় ধারাভাষ্যকার আতহার আলীর কাছে মাশরাফী সবসময় একজন চ্যাম্পিয়নের নাম। তিনি লেখেন, ‘শুভ জন্মদিন চ্যাম্প। দিনটির জন্য অনেক শুভকামনা'

দলের তরুণ অলরাউন্ডার শেখ মেহেদী হাসান লেখেন, ‘শুভ জন্মদিন মাশরাফী ভাই, আল্লাহ আপনার মঙ্গল করুন।'

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন