শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইস্যুতে পরস্পরকে সমর্থন করে ভারত ও ব্রাজিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ১:৩৬ পিএম

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইস্যুতে ভারত ও ব্রাজিল পরস্পরকে সমর্থন করে বলে জানিয়েছে ব্রাজিলের রাষ্ট্রদূত। ভারতে ব্রাজিলের রাষ্ট্রদূত আন্দ্রে আরানহা কোরেয়া ডো লাগো বলেন, ভারত এবং ব্রাজিল উভয়ই এটি নিয়ে আলোচনা করছে এবং একে অপরের প্রার্থীতাকে খুব জোরালোভাবে সমর্থন করে। -এএনআই, বিজনেস স্ট্যান্ডার্ড

 

রাষ্ট্রদূত আরও বলেন, ভারত নিরাপত্তা পরিষদের দীর্ঘমেয়াদী সংস্কারের জন্য এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) স্থায়ী আসন খুঁজতে জাতিসংঘের প্রচেষ্টার অগ্রভাগে রয়েছে। ব্রাজিল এবং ভারত জি-৪ এ একসাথে কাজ করেছে, যে চারটি দেশ বিশ্বাস করে যে, তারা নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হলে তারা খুব ইতিবাচক অবদান রাখবে। তিনি বলেন, ব্রাজিল এবং ভারত সেই আলোচনায় অত্যন্ত ঘনিষ্ঠ এবং স্পষ্টতই একে অপরের প্রার্থীতাকে খুব জোরালোভাবে সমর্থন করে বলে ব্রাজিলের রাষ্ট্রদূত এএনআইকে বলেন।


বর্তমানে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য দেশের মধ্যে চারটি শীর্ষ বিশ্ব সংস্থায় স্থায়ী আসনের জন্য ভারতের প্রার্থীতার প্রতি তাদের সমর্থন বাড়িয়েছে। এর আগে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও বলেছিলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার জন্য ভারতের পক্ষে দুর্দান্ত সমর্থন রয়েছে এবং কাউন্সিলের সংস্কারের প্রয়োজনীয়তার বিষয়ে একটি বিস্তৃত বৈশ্বিক ঐক্যমত রয়েছে।

জি-৪ (ভারত, জাপান, ব্রাজিল এবং জার্মানি) এবং এল-৬৯ গ্রুপ (এশিয়া, আফ্রিকা এবং ল্যাটিন আমেরিকার দেশগুলির একটি ক্রস-আঞ্চলিক গোষ্ঠী) এর সদস্যতার মাধ্যমে ভারত অন্যান্য সংস্কার-ভিত্তিক দেশগুলির সাথেও কাজ করছে। বর্তমানে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পাঁচটি স্থায়ী সদস্য এবং ১০টি অস্থায়ী সদস্য দেশ নিয়ে গঠিত, যা জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা দুই বছরের মেয়াদের জন্য নির্বাচিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন