মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

সারা বাংলার খবর

ইউজিসির এপিএ মূল্যায়নে র‍্যাংকিংয়ের তলানিতে রাবি

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ৩:০৬ পিএম

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ২০২১-২২ অর্থ বছরের সম্প্রতি ৪৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নের ফলাফল প্রকাশ করেছে। সেখানে দেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবস্থান ৪৪তম।

ইউজিসির সচিবালয় এবং প্রশাসন বিভাগের সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এই মূল্যায়নে ২০২১-২০২২ অর্থবছরে ১৯.৯০ স্কোর নিয়ে রাবির অবস্থান ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪৪ তম। যেখানে বিগত ২০২০-২০২১ অর্থবছরে রাবির অবস্থান ছিল ৩৩তম, স্কোর ছিল ৩.০ এর কম।

এ নিয়ে হতাশা ও ক্ষোভের প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা । অনেকেই বলেছেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অবহেলাতেই রাবির অবস্থান তলানিতে গেছে। কারণ যেসব তথ্য ইউজিসি চেয়েছিলেন সেগুলো ঠিকমতো সরবরাহ করা হয়নি। এর বড় দায় রেজিস্ট্রার ও কোষাধ্যক্ষের ওপর বর্তায়।

এবিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রো - ভিসি অধ্যাপক ড.সুলতান-উল-ইসলাম বলেন, আসলে এ বিষয়টা কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার দেখে থাকেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন যে কাঠামোতে যে রিপোর্টগুলো চেয়েছিল সেভাবে সেগুলো সংযোজন করা হয়নি। যার ফলে কর্মসম্পাদনে এসব রিপোর্ট না থাকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়েে মূল্যায়ন হয়নি। যেটা অত্যন্ত দুঃখজনক ব্যাপার। কারণ আমরা অনেক কাজ করছি, সেটা মূল্যায়ন না হলে খুব কষ্টের। ইতোমধ্যে আমি ভিসির সঙ্গে কথা বলেছি এবং পরবর্তীতে আমরা এ বিষয়টা অনেক গুরুত্ব দিয়ে দেখব। কাজের স্বীকৃতি আমাদের অবশ্যই প্রয়োজন রয়েছে।

ইউজিসি নির্ধারিত এপিএর মূল্যায়নের আওতায় সর্বমোট স্কোর ১০০-এর মধ্যে ৯৯. ৪৭ পয়েন্ট পেয়ে এবারও র‍্যাংকিয়ে টানা তৃতীয়বারের মতো শীর্ষস্থান ধরে রেখেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এপিএ মূল্যায়নে ৯৪.৪৮ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আর ৯৩.৭৫ পয়েন্ট লাভ করে তৃতীয় স্থান অধিকার করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ।

উল্লেখ্য, সরকারি কর্মকর্তাদের স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার ও সুশাসন নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এপিএ প্রবর্তন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন