শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্ষমা চাইল দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ৩:৪১ পিএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মহড়ার সময় একটি ব্যর্থ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় ক্ষমা চেয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। সামরিক বাহিনী জানায়, মঙ্গলবার (৪ অক্টোবর) রাতে হিউনমো-২ নামে স্বল্পপাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় তাঁরা। কিন্তু উৎক্ষেপণের কিছুক্ষণ পরই এটিতে ত্রুটি দেখা দেয় এবং বিস্ফোরণ ঘটে।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, উৎক্ষেপণের পর আকাশেই বিধ্বস্ত হয়েছে দক্ষিণ কোরিয়ার ওই ক্ষেপণাস্ত্র। এমনকি ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ মাটিতে আছড়ে পড়ার পর উপকূলীয় গাংনিউং শহরে অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়। এ সময় শহরটির বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। উত্তর কোরিয়া থেকে ক্রমবর্ধমান হুমকির মধ্যেই এ ঘটনা ঘটায় বেশি আতঙ্কিত হয়ে পড়ে বাসিন্দারা।

এর আগে মঙ্গলবার (৪ অক্টোবর) সকালে জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়া। নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটি জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে। এর মধ্য দিয়ে ২০১৭ সালের পর প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অতিক্রম করে।

আর এর প্রতিক্রিয়ায় জাপানের নিরাপত্তা মিত্র সিউল ও ওয়াশিংটন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণসহ একাধিক যৌথ মহড়া করেছে। স্থানীয় সময় বুধবার (৫ অক্টোবর) জাপান সাগর নামে পরিচিত পূর্ব সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশ দুটি।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানিয়েছেন, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র প্রত্যেকে দুটি করে আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) ক্ষেপণাস্ত্র ছুড়েছে। সবগুলো ক্ষেপণাস্ত্রই নকল লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন