শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

পুতিনকে পাগল বলা রুশ র‌্যাপারের ‘আত্মহত্যা’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ৩:৫১ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধিতাকারীদের রহস্যজনক মৃত্যুর ঘটনা নতুন নয়। সেই ধারাবাহিকতায় এবার পুতিনকে ‘পাগল’ সম্বোধন করা এক র‌্যাপারের আত্মহত্যার ঘটনা ঘটেছে। গত শুক্রবার তিনি ১০তলা বিল্ডিং থেকে লাফ দিয়ে আত্মহত্যা করেছেন। নিউইয়র্ক পোস্ট।

২৭ বছর বয়সী এই র‌্যাপারের নাম ইভান ভিটালিয়াভিচ পেটুনিন। রাশিয়ার ক্রাসনোদার শহরের একটি বহুতল বিল্ডিং থেকে লাফিয়ে পড়ে ইভানের মৃত্যুর ঘটনাটি তার মা ও বান্ধবী নিশ্চিত করেছেন। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই এটি আত্মহত্যা কিনা- তা নিয়ে সন্দেহ পোষণ করেছেন।

আত্মহত্যার আগে হৃদয়বিদারক ভিডিও বার্তায় এই র‌্যাপার আত্মীয়-প্রিয়জনদের উদ্দেশে বলেন, ‘আমাকে ক্ষমা করবেন, কখনো কখনো আপনাকে আপনার নীতির জন্য মৃত্যুবরণ করতে হবে।’

ইউক্রেন যুদ্ধের সপ্তম মাসে রুশ তরুণদের সেনাবাহিনীতে জোরপূর্বক যোগদানের একটি ডিক্রি জারি করেন প্রেসিডেন্ট পুতিন। ওই আদেশ ক্ষোভের সঞ্চার করে হাজার হাজার রুশ তরুণের মধ্যে।

তবে কঠিন আইনকানুনের কারণে তাদের অধিকাংশই ভয়ে মুখ খুলেননি। কিন্তু ব্যতিক্রম ছিলেন ইভান। মৃত্যুর দিন কয়েক আগে ইভান টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেন। সেখানে তিনি বলেন, ‘হত্যার মতো পাপ আমি করতে পারি না। কোনো আদর্শের জন্য আমি কাউকে হত্যা করতে প্রস্তুত নই।’ এ সময় পুতিনকে পাগল বলে সম্মোধন করেন তিনি।

ধারণা করা হচ্ছে, ইউক্রেনের বিরুদ্ধে লড়াই করার আদেশ এড়াতেই আত্মহত্যার পথ বেছে নিয়েছেন ইভান। কারণ ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সরকারিভাবে রুশ তরুণদের যে খসড়া তালিকা তৈরি করা হয়, সেখানে ইভানের নাম ছিল।

আত্মহত্যার আগে হৃদয়বিদারক ভিডিও বার্তায় এই র‌্যাপার আত্মীয়-প্রিয়জনদের উদ্দেশে বলেন, ‘আমাকে ক্ষমা করবেন, কখনো কখনো আপনাকে আপনার নীতির জন্য মৃত্যুবরণ করতে হবে।’

যদিও পেটুনিন একসময় সেনাবাহিনীতে কাজ করতেন। তারপর মারাত্মক এক রোগে ভুগে তিনি চাকরি ছেড়ে দেন এবং মানসিক হাসপাতালে চিকিৎসা নেন।

তার ধারণা ছিল, শেষ পর্যন্ত তাকে জোর করে ইউক্রেনের দখল করা অঞ্চলে যুদ্ধ করতে পাঠানো হবে।

বান্ধবীকে লেখা একটি চিঠিতে ইভান আশঙ্কা প্রকাশ করেছিলেন, ‘আমার চেয়েও দুর্বল ব্যক্তিদের ইতোমধ্যেই সেখানে পাঠানো হয়েছে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন