বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেন থেকে বিচ্ছিন্ন চার অঞ্চলকে অন্তর্ভুক্তির বিলে সাক্ষর পুতিনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ৫:৫৮ পিএম

ইউক্রেনের চার অঞ্চলকে অন্তর্ভুক্তির বিলে বুধবার আনুষ্ঠানিকভাবে সই করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মাধ্যমে রাশিয়া ওই চার অঞ্চলকে নিজেদের ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয়ার সব আনুষ্ঠানিকতা শেষ করলো।

ইউক্রেন ও পশ্চিমাদের পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া আসার পরও পুতিন এ পদক্ষেপ নিলেন। এই সপ্তাহের শুরুতে, রাশিয়ান পার্লামেন্টের উভয় কক্ষ ডোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিজিয়া অঞ্চলকে রাশিয়ার অংশ করার চুক্তি অনুমোদন করেছে। গত ২৩ সেপ্টেম্বর থেকে বেশ কয়েকদিন ধরে অনুষ্ঠিত গণভোটের মাধ্যমে এসব এলাকার বেশিরভাগ নাগরিকই রাশিয়ার সাথে যুক্ত হওযার পক্ষে তাদের রায় দেন। তার পরেই রাশিয়া সেই অঞ্চলগুলোকে সংযুক্ত করতে পদক্ষেপ নিয়েছে।

বুধবার পুতিনের সইয়ের আগে চার চুক্তির বিল রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের সর্বসম্মত সমর্থন লাভ করে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্র পরিচালিত টেলিভিশন নেটওয়ার্ক আরটি। তাছাড়া সোমবার পার্লামেন্টের নিম্নকক্ষের অনুমোদন পাওয়ার আগে চারটি চুক্তি রাশিয়ার সাংবিধানিক আদালতে বৈধ হিসেবেও স্বীকৃত হয়।

শুক্রবার ইউক্রেনের অধিকৃত চার অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্তির ঘোষণা দেন পুতিন। মস্কো থেকে দেয়া এক ভাষণে এই ঘোষণা দেয়া হয়। সূত্র: ইভিনিং স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন