মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন চার রুশ অঞ্চলের ভারপ্রাপ্ত প্রধান নিয়োগ পুতিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ৭:০৩ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চারটি নতুন রাশিয়ান অঞ্চলের ভারপ্রাপ্ত প্রধান নিয়োগ করেছেন যারা রাশিয়ার আইন অনুসারে অঞ্চলগুলির নতুন প্রধান নির্বাচিত না হওয়া পর্যন্ত শাসন করবেন।

একই রাজনীতিবিদরা যারা রাশিয়ায় যোগদানের আগে অঞ্চলগুলির নেতৃত্ব দিয়েছিলেন তারা তাদের পদ ধরে রেখেছেন। ডেনিস পুশিলিন, যিনি ইউক্রেনে অভ্যুত্থানের পর ডোনেৎস্ক অঞ্চলে রুশ-ভাষী বিক্ষোভের নেতা ছিলেন, তিনি ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর ভারপ্রাপ্ত প্রধান হয়েছেন। পুশিলিন ২০১৮ সালে প্রজাতন্ত্রের প্রধান নির্বাচিত হন।

লিওনিড পাসেচনিক এখন লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) এর ভারপ্রাপ্ত প্রধান। ২০১৪ সালে, যখন দক্ষিণ-পূর্ব ইউক্রেনে ইউরোমাইডান ইভেন্টের বিরুদ্ধে প্রতিবাদ এবং দেশব্যাপী অভ্যুত্থান শুরু হয়, তখন তিনি লুহানস্ক অঞ্চলের জনগণের মিলিশিয়ার পক্ষ নেন এবং ২০১৮ সালে প্রজাতন্ত্রের প্রধান নির্বাচিত হন। দুটি ডনবাস প্রজাতন্ত্রের নেতারা প্রধানের পদবী ধরে রেখেছেন, অন্য দুটি অঞ্চলের প্রধানরা ভারপ্রাপ্ত গভর্নর হয়েছেন।

ইয়েভজেনি বালিটস্কি, যিনি জাপোরোজিয়া অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান ছিলেন, তিনি ওই অঞ্চলের ভারপ্রাপ্ত গভর্নর হবেন। রাশিয়ান সৈন্যদের দখলে নেয়ার পরে এই অঞ্চলের মুক্ত এলাকাগুলিতে সামরিক-বেসামরিক প্রশাসন গঠন করা হয়েছিল। এবং ভ্লাদিমির সালদো, পূর্বে খেরসন অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান, এই অঞ্চলের ভারপ্রাপ্ত গভর্নর হয়েছেন।

গণভোটের পরে যেখানে ভোটাররা অঞ্চলগুলিকে রাশিয়ায় যোগদানের জন্য বেছে নিয়েছিল, পুতিন এবং চারটি অঞ্চলের প্রধানরা শুক্রবার ক্রেমলিন-আয়োজক একটি অনুষ্ঠানে রাশিয়ায় তাদের যোগদানের চুক্তিতে স্বাক্ষর করেছেন। পুশিলিন, পাসেচনিক, বালিটস্কি এবং সালদো চারটি অঞ্চলের পক্ষে নথিতে স্বাক্ষর করেছেন। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন