শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাবুলের মসজিদে আবার বোমা বিস্ফোরণ, নিহত ৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ৮:৫৭ পিএম | আপডেট : ১০:০৭ পিএম, ৫ অক্টোবর, ২০২২

কাবুলের শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণের রেশ কাটতে না-কাটতেই রাজধানী শহরের মসজিদে বোমা বিস্ফোরণ। বুধবারের ওই ঘটনায় তিন জনের মৃত্যু হয়েছে। কমপক্ষে ২৫ জন আহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, কাবুলে অভ্যন্তরীণ মন্ত্রণালয়ে সদর দফতর চত্বরে একটি মসজিদের কাছে ওই বোমা বিস্ফোরণ ঘটেছে। কয়েক দিন আগেই শহরের একটি শিক্ষা প্রতিষ্ঠানে হামলা চলেছে। ওই ঘটনায় ৫৩ জনের মৃত্যু হয়েছে, যাদের মধ্যে মহিলা ৪৬ জন। আহত হয়েছেন শতাধিক মানুষ। এর মাসখানেক আগে কাবুলের আরও একটি মসজিদে হামলা চালানো হয়। ওই বিস্ফোরণে কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়। অন্তত ৪০ জন আহত হন।

তালেবান ক্ষমতা দখল করার পর থেকে ধারাবাহিক ভাবে একের পর এক হামলায় রক্তাক্ত হয়েছে আফগানিস্তানের মাটি। বিশেষ করে নিশানা করা হচ্ছে শিয়া মসজিদগুলিকে। যাতে প্রাণ হারাচ্ছেন নিরীহ আফগান নাগরিকেরা। অধিকাংশ ক্ষেত্রেই অভিযোগের তির ইসলামিক স্টেটের খোরাসন (আইএস-কে) শাখার দিকে।

সাউথ এশিয়ান টেররিজম পোর্টাল বা এসএটিপি-র পরিসংখ্যান বলছে, শুধুমাত্র চলতি বছরেই আফগানিস্তান জুড়ে ২০৭টি সন্ত্রাসবাদী হামলা হয়েছে। যাতে মৃত্যু হয়েছে কমপক্ষে দেড়শো জনের। যার জেরে প্রশ্ন উঠছে, শাসক তালিবান মুখে বারবার আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার কথা বললেও শাসনের দ্বিতীয় দফায় গোটা দেশে কি তারা শান্তি রক্ষায় পুরোপুরি ব্যর্থ? ধীরে ধীরে কি তাদের কর্তৃত্বের রাশ আলগা হচ্ছে? সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন