শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গর্ভপাতের অধিকার নিয়ে বৈঠক বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ৯:০১ পিএম

আমেরিকায় মহিলারা যাতে গর্ভপাতের অধিকার থেকে বঞ্চিত না হন, সেই লক্ষ্যে এক গুচ্ছ নির্দেশিকা ঘোষণা করবেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এ বছর ২৪ জুন আমেরিকান সুপ্রিম কোর্ট এক বিতর্কিত সিদ্ধান্তে মহিলাদের গর্ভপাতের সাংবিধানিক স্বীকৃতি কেড়ে নেয়। অর্থাৎ আমেরিকায় কোনও মহিলা গর্ভপাত করতে পারবেন কি না, করলে কত সপ্তাহের মধ্যে করতে পারবেন, তা ঠিক করবে প্রাদেশিক আইন। সুপ্রিম কোর্টে রিপাবলিকান বিচারপতিদের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রথম থেকে সরব ছিলেন প্রেসিডেন্ট বাইডেন-সহ ডেমোক্র্যাট নেতারা। এই মর্মে বাইডেন জুলাইয়ে একটি এগজ়িকিউটিভ অর্ডারেও সই করেন। তবু সুপ্রিম কোর্টের ওই সিদ্ধান্তের পরে আমেরিকার ১২টি প্রদেশে গর্ভপাত পুরোপুরি বা প্রায় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। অন্তত ৩ কোটি মহিলা এর আওতায় পড়েছেন। তার মধ্যে ২.২ কোটি মহিলা ছ’সপ্তাহের পরেই আর গর্ভপাত করাতে পারবেন না।

সুপ্রিম কোর্টের সেই বিতর্কিত সিদ্ধান্তের ঠিক ১০০ দিন পরে, এ বিষয়ে আলোচনা করার জন্য তার প্রশাসনের শীর্ষ কর্তাদের নিয়ে বৈঠক ডেকেছেন প্রেসিডেন্ট বাইডেন। বৈঠকে থাকবেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও। হোয়াইট হাউস সূত্রের খবর, মহিলাদের কী ভাবে গর্ভপাতের অধিকার ফিরিয়ে দেওয়া যায়, তা নিয়ে পর্যালোচনা করতে বিশেষ টাস্ক ফোর্স গঠন করেছিলেন প্রেসিডেন্ট বাইডেন। সেই টাস্ক ফোর্সের প্রধান জেন ক্লাইনের চিঠি পেয়ে তড়িঘড়ি এই বৈঠকের সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট।

এই বৈঠকে গর্ভপাতের অধিকার ফেরাতে তার প্রশাসনের কী পদক্ষেপ হবে, তা নিয়ে বেশ কিছু নির্দেশিকা প্রকাশ করবেন বাইডেন। এই সংক্রান্ত বিভিন্ন প্রকল্পে বাইডেনের ৬০ লক্ষ ডলার অনুদানও ঘোষণা করার কথা। বিশেষ ভাবে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ দেওয়া হবে, যে সব ছাত্রী, মহিলা শিক্ষাকর্মী, শিক্ষিকা বা অধ্যাপিকার গর্ভপাতের প্রয়োজন হবে, তাদের যেন ছুটি সংক্রান্ত বা অন্য কোনও ধরনের বৈষম্যের শিকার না হতে হয়।

একটি সাম্প্রতিক জনসমীক্ষা বলছে, সুপ্রিম কোর্টের রায়ের পরে তরুণ ভোটারদের মধ্যে নির্বাচনী ইস্যু হিসেবে গর্ভপাতের অধিকার ৪৬ শতাংশ (মার্চে) থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭১ শতাংশে। আগামী নভেম্বরে মিড টার্ম নির্বাচন। রিপাবলিকান বিচারপতিদের রায়ের বিরুদ্ধে সেখানে বড় সংখ্যক মানুষ ডেমোক্র্যাটদের ভোট দেবেন বলে আশা করছে বাইডেনের দল। সূত্র: এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন