রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

এই নাপোলিতে মুগ্ধ হতেন ম্যারাডোনাও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ১২:১৫ এএম

চলতি মৌসুমে রবার্ট লেভান্দোভস্কির গোল মানেই বার্সালোনার জয়। আর এই পোলিশ স্ট্রাইকার যে ম্যাচে জালের সন্ধান পান না, সে ম্যাচটাই হারতে হচ্ছে কাতালোনিয়ান ক্লাবটিকে। পরশু চ্যাম্পিয়ন্স লিগে ‘সি’ গ্রæপের হাই-ভোল্টেজ ম্যাচে, সান সিরোতে ইন্টার মিলানের বিপক্ষে গোল পেলেন না ৩৪ বছর বয়সী এই গোলমেশিন। হারতে হয়েছে বার্সালোনাকেও। তবে ম্যাচ ছাপিয়ে শিরোনাম রেফারিং নিয়ে বার্সা কোচ জাভিরক্ষুদ্ধ হওয়াটা। অন্যদিকে আসরের গ্রæপ-‘বি’র দল এটলেটিকো মাদ্রিদের সময়টা একদমই ভালো যাচ্ছে না। সেটা লা লিগায় হোক বা চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের এবারের আসরের পরশুরাতে এটলেটিকো অপ্রত্যাশিতভাবে হেরেছে বেলজিয়ান ক্লাব ব্রুগসের বিপক্ষে। আসরে এটি তাদের টানা দ্বিতীয় পরাজয়।
প্রথমার্ধের যোগ করা সময়ে ২৫ গজ দূর থেকে দর্শনীয় শটে গোল করে সান সিরোর দর্শকদের উৎসবে ভাসান হাকান চালহানোলু। এরপর কোন দল গোল না পেলে ১-০ ব্যবধানে ম্যাচ শেষ হয়। চ্যাম্পিয়নস লিগে আগের ম্যাচে বায়ার্নের বিপক্ষে হেরেছিল বার্সেলোনা। এবার ইন্টারের বিপক্ষে হারের পর মহা ঝামেলায় জাভি। শেষ ষোলতে যাওয়াটা এখন কঠিন। তাইতো ম্যাচ শেষে রাগান্বিত জাভি সব ক্ষোভ ঝাড়লেন রেফারির উপর, ‘রেফারির সিদ্ধান্তগুলির ছাড়াও নিজেদের আত্মসমালোচনাও করতে হবে। আরও ভালো খেলতে হবে, যদিও অন্তত ড্র আমাদের প্রাপ্য ছিল। এখন এক অস্বস্তিকর অবস্থায় পড়ে গেছি আমরা। তিনটি ম্যাচ বাকি আছে আমাদের, সবই ফাইনাল ম্যাচ। আমাদের আর হোঁচট খাওয়ার সুযোগ নেই।’ এই ম্যাচের পর ৩ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রæপের তৃতীয় স্থানে বার্সা। ৬ পয়েন্ট নিয়ে বায়ার্নের পরেই দ্বিতীয় অবস্থানে ইন্টার। ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে গ্রæপ শীর্ষে বায়ার্ন।
অন্যদিকে ইয়ং ব্রেইডেন স্টেডিয়ামে যেন খুঁজেই পাওয়া গেল না ২০১৪ ও ১৬ সালের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালিস্টদের। ম্যাচের প্রথমার্ধে গোল করেন কমল সোওয়াহ এবং ভিরতির পর তা দ্বিগুণ করেন ফেরান জুবলা। ম্যাচের ৭৬তম মিনিটে অ্যাটলেটিকোর হয়ে পেনাল্টি থেকে গোল করার সুযোগ নষ্ট করেন গ্রিজম্যান। ম্যাচ শেষে এটলেটিকো বস সিমিওনি দলকে দোষারোপ না করে বরং পাশে থাকলেন ‘ম্যাচটি আমরা ভালো খেলেছে। প্রথমার্ধে আমরা যে খেলাটি নিজেদের খেলাটা খেলতে পেরেছিলাম। গোল করার জন্য দুই-তিনটি পরিস্থিতিও তৈরি হয়েছিল। তবে গুরুত্বপূর্ণ পরিস্থিতিটি প্রতিপক্ষ খুব ভালভাবে সামলেছে।’
গ্রæপ ‘এ’তে ঘরের মাঠ ইয়োহান ক্রুইফ অ্যারিনায়, আয়াক্স গোল বণ্যায় ভেসে গেল নাপোলির বিপক্ষে। দুইয়ার্ধেই সমান ৩টি করে গোল করলো নাপোলসের দলটি। অথচ ম্যাচের ৯ মিনিটের সমই মোহাম্মদ কুদুসের গোলে পিছিয়ে পড়েছিল সফরকারীরা। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে হাফ ডজন গোল দিল নাপোলি। রাসপাদোরির করেন জোড়া গোল। এছাড়াও ডি লরেনযো, ইয়েলেনিস্কি, কাভারস্কেইয়া ও এটলেটিকো কোচ সিমিওনের ছেলে জিওভান্নি করেন একটি করে গোল। ম্যাচটি তারা জেতে ৬-১ গোলে। ম্যাচ শেষে নাপোলি ম্যানেজার লুসিয়ানো স্প্যালেত্তি বলেন, ‘যখন আপনি এইরকম একটি স্টেডিয়ামে যান, সেখানে দর্শকদের গর্জনের সাথে, একটি গোলে পিছিয়ে যাওয়ার পরে ফিরে আসাটা সহজ নয়। খেলোয়াড়দের যা করার ছিল তা করেছে। ফলাফলের চেয়েও সুন্দর ছিল আমাদের পারফরম্যান্স। তারা সত্যিই ভালো খেলেছে এমনকি ম্যারাডোনা বেঁচে থাকলে আজ রাতে গর্বিত হতেন।’ ৯ পয়েন্ট নিয়ে গ্রæপ ‘এ’র শীর্ষে স্প্যালেত্তির দল।
পরশু রাতে অয়ালিয়েঞ্জ অ্যারিনাতে গোল উৎসবে মেতেছিল বায়ার্ন মিউনিখও। ভিক্টোরিয়া প্লজেনের জালে একে একে তারা ৫ গোল দিয়ে চ্যাম্পিয়নস লিগে টানা তৃতীয় জয় পেল। একটা গোলও শোধ দিতে পারেনি চেক ক্লাবটি। বাভারিয়ানদের হয়ে জোড়া গোল করেছেন লেরয় সানে। একটা করে গোল পান সাদিও মানে, সার্জ ন্যাব্রি ও এরিক চোপো-মোটিংয়। এ জয়ে চ্যাম্পিয়নস লিগের গ্রæপ পর্বে টানা ৩১ ম্যাচ অপরাজিত থাকার নতুন রেকর্ডও গড়ল বায়ার্ন। আগের রেকর্ড ছিল রিয়াল মাদ্রিদের। ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত চ্যাম্পিয়নস লিগের গ্রæপ পর্বে টানা ৩০ ম্যাচ অপরাজিত ছিল রিয়াল।
একই রাতের অন্য ম্যাচে ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে টটেনহাম। আর পোর্তোর মাঠে ২-০ গোলে হেরেছে বেয়ার লেভারকুসেন।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্কোয়াশ শুরু
স্পোর্টস রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একসঙ্গে তিনটি টুর্নামেন্ট শুরু করেছে বাংলাদেশ স্কোয়াশ র‌্যাকেটস ফেডারেশন। এর মধ্যে দু’টি আন্তর্জাতিক ও একটি ঘরোয়া প্রতিযোগিতা। ইস্পাহানি গ্রæপের পৃষ্ঠপোষকতায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্কোয়াশ টুর্নামেন্টের মধ্যে পুরুষদের চ্যালেঞ্জ ট্যুর-৫ এ দেশসেরা ১৬ জন পুরুষ খেলোয়াড় খেলছেন মিশর, ইরান, কুয়েত, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও মালয়েশিয়ার প্রতিযোগিদের সঙ্গে। নারী স্যাটেলাইট ট্যুরে দেশের সেরা আট মেয়ে খেলবেন শ্রীলঙ্কার মেয়েদের সঙ্গে। এছাড়া যুব প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৫ ও ১৭ গ্রæপে খেলছে খাগড়াছড়ি, কুমিল্লা, বিকেএসপি, গোপালগঞ্জ ও ঢাকাসহ ১৮ ক্লাবের প্রায় দেড় শতাধিক ছেলে ও মেয়ে। খেলা হচ্ছে আর্মি অফিসার্স মেস, গুলশান ও উত্তরা ক্লাবে। গতকাল গুলশান ক্লাবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্কোয়াশ টুর্নামেন্টের উদ্বোধন করেন যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন। এ সময় বাংলাদেশ স্কোয়াশ র‌্যাকেটস ফেডারেশনের সভাপতি মুহাম্মদ ফারুক খান এমপি ও সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জিএম কামরুল ইসলাম উপস্থিত ছিলেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন