বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জেনারেল পদে পদোন্নতি পেলেন চেচেন নেতা রমজান কাদিরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ১২:৫২ পিএম

চেচনিয়ার নেতা রমজান কাদিরভ বুধবার বলেছেন যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে ইউক্রেনে তার সেবার জন্য জেনারেল বানিয়েছেন। কাদিরভকে এমন সময়ে শীর্ষ সামরিক পদমর্যাদা দেয়া হল, যখন তিনি ইউক্রেনের যুদ্ধ পরিচালনার জন্য রাশিয়ার শীর্ষস্থানীয় ব্যক্তিদের সমালোচনা করেছিলেন।

চেচনিয়ার ৪৬ বছর বয়সী প্রধান, যিনি ১৯৯০-এর দশকে উত্তর ককেশাসে বিচ্ছিন্নতাবাদী যুদ্ধের সময় রাশিয়ান সরকারী বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছিলেন, বুধবার তার টেলিগ্রাম চ্যানেলে ‘খুশির সংবাদ’ বলে তার জেনারেল হওয়ার সংবাদ জানিয়েছেন, বলেছেন যে, তিনি কর্নেল জেনারেল পদে ভূষিত হয়েছেন।

‘ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ (পুতিন) আমাকে ব্যক্তিগতভাবে বলেছিলেন এবং আমাকে অভিনন্দন জানিয়েছেন: আমার পরিষেবার উচ্চ সম্মানের জন্য আমি আমাদের কমান্ডার-ইন-চিফের কাছে অত্যন্ত কৃতজ্ঞ,’ তিনি বলেছিলেন, ‘এটা আমার জন্য বড় সম্মানের। আমি শপথ করছি যে তিনি আমার উপর যে আস্থা রেখেছেন আমি তার প্রতিদান দেব।’ তবে পুতিনের ডিক্রি এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়নি।

কাদিরভ, যিনি একসময় নিজেকে ‘পুতিনের পদাতিক সৈনিক’ বলে অভিহিত করেছিলেন, তিনি সাম্প্রতিক দিনগুলোতে আক্রমণকে ভুলভাবে পরিচালনা করার জন্য এবং ইউক্রেনীয়দের বিস্তীর্ণ ভূমি পুনরুদ্ধার করার অনুমতি দেয়ার জন্য রাশিয়ার একজন জেনারেলের অস্বাভাবিক সমালোচনা শুরু করেছিলেন।

রাশিয়ার জেনারেল আলেকজান্ডার ল্যাপিন সম্পর্কে কাদিরভের সোশ্যাল মিডিয়া পোস্ট ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে চেচেন নেতার ভাষা ব্যাখ্যা করতে প্ররোচিত করেছিল। পেসকভ কাদিরভকে এমন একজন হিসাবে প্রশংসা করেছিলেন যিনি যুদ্ধের প্রচেষ্টায় ‘খুব গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন’ তবে দুঃখ প্রকাশ করেছিলেন যে, চেচেন নেতা ‘কঠিন মুহুর্তে খুব আবেগপ্রবণ’ হয়ে উঠছিলেন।

কাদিরভ, একজন মুসলিম নেতার পুত্র যিনি শেষ পর্যন্ত দ্বিতীয় চেচেন যুদ্ধে ক্রেমলিনকে সমর্থন করার জন্য পক্ষ পরিবর্তন করেছিলেন। তার সমালোচকরা তাকে তার প্রতিপক্ষের কয়েকজনকে হত্যার নির্দেশ দেয়ার জন্য অভিযুক্ত করেছেন, তবে তিনি এ দাবি অস্বীকার করেছেন। সূত্র: দ্য টেলিগ্রাফ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন