বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপোরোজিয়া প্লান্ট আনুষ্ঠানিকভাবে রাশিয়ায় অন্তর্ভূক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ১:০৭ পিএম

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটা ডিক্রি সই করে দক্ষিণ ইউক্রেনের জাপোরোজিয়া পরমাণু পাওয়ার প্লান্ট আনুষ্ঠানিকভাবে রাশিয়ায় অন্তর্ভূক্ত করেছেন। এই পরমাণু কেন্দ্রটি যুদ্ধের শুরু থেকে রাশিয়ার সৈন্যদের দখলে ছিল। রাশিয়া বলছে ইউরোপের সবচেয়ে বড় পরমাণু কেন্দ্রটি এখন একটি নতুন কোম্পানি চালাবে।

এর আগে রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত নতুন চারটি অঞ্চলকে 'স্থিতিশীল' রাখা হবে বলে প্রতিজ্ঞা করেছেন পুতিন। এ বিষয়ে তিনি চূড়ান্ত কাগজে সাক্ষর করেছেন। ইউক্রেনের চারটি অঞ্চল রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত করার প্রশ্নে একটা গণভোটের আয়োজন করা হয়- যার মাধ্যমে ডোনেৎস্ক, লুহানস্ক এবং দক্ষিণের খেরসন এবং জাপোরোজিয়াকে নিজেদের অঞ্চলের মধ্যে অন্তর্ভূক্ত করে রাশিয়া।

ইউক্রেন বলেছে তারা লুহানস্ক এবং খেরসনের বেশ কিছু গ্রাম পুনর্নিয়ন্ত্রণ নিয়েছে এবং সম্প্রতি দোনেৎস্কে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়া যেসব অঞ্চলের নিয়ন্ত্রণ হারিয়েছে সেসবের আবার নিয়ন্ত্রণ নিতে পারে। সাম্প্রতিক ক্ষয়ক্ষতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘এখানে কোন অসংগতি নেই। তারা চিরদিনের জন্য রাশিয়ার সঙ্গে থাকবে। তারা ফিরে আসবে।’

রাশিয়ায় শিক্ষক দিবসে. পুতিন এক ভাষণে বলেন তিনি ‘শান্তভাবে অন্তর্ভুক্ত অঞ্চলগুলোতে উন্নত করবেন’। লুহানস্কের গভর্নর সেরহি হেইদাই বিবিসিকে বলেছেন বুধবার ঐ এলাকার ছয়টা গ্রাম পুনর্নিয়ন্ত্রণ নেয়া হয়েছে। রাশিয়া এখনো রিজার্ভ সৈন্য নিয়ে কাজ করছে। গত মাসে পুতিন তিন লক্ষ মানুষকে ডেকে পাঠান যারা দেশটিতে বাধ্যতামূলক মিলিটারি সার্ভিস সম্পন্ন করেছে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন