বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভেনিজুয়েলার বিরুদ্ধে নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ১:১৭ পিএম

ভেনিজুয়েলার উপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করার বিষয়টি বিবেচনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র যদি কারাকাস গণতন্ত্র পুনরুদ্ধারের দিকে পদক্ষেপ নেয়। তাহলে শেভরন কর্প দেশটিতে তেল উত্তোলন করতে পারে বলে ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট করেছে।

প্রস্তাবিত চুক্তির অধীনে, বাইডেন প্রশাসন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ২০২৪ সালে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় শর্তগুলির বিষয়ে রাজনৈতিক বিরোধীদের সাথে আলোচনা পুনরায় শুরু করার বিনিময়ে কিছু নিষেধাজ্ঞা শিথিল করবে, প্রস্তাবের সাথে পরিচিত ব্যক্তিদের উদ্ধৃত করে বুধবার সংবাদপত্রটি জানিয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন যে, চুক্তিটি চূড়ান্ত হয়নি এবং যদি মাদুরোর সরকার বিরোধী দলগুলির সাথে আলোচনা পুনরায় শুরু না করে তবে তা ভেস্তে যেতে পারে, রিপোর্ট অনুসারে। এই চুক্তিটি শেভরন এবং মার্কিন তেল-পরিষেবা সংস্থাগুলির জন্য বিশ্বব্যাপী জ্বালানির দামের ঊর্ধ্বগতির মধ্যে বিশ্ব বাজারে ভেনিজুয়েলার তেল রপ্তানি পুনরায় শুরু করার পথ প্রশস্ত করবে।

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, ভেনিজুয়েলার তেল সরবরাহের দামের উপর সীমিত প্রভাব থাকতে পারে কারণ বছরের পর বছর অর্থনৈতিক সঙ্কট, অব্যবস্থাপনা এবং নিষেধাজ্ঞার পরে দেশটির উৎপাদন কমে গেছে। ভেনেজুয়েলার তেল শিল্প ২০১৯ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার অধীনে ছিল, যখন ট্রাম্প প্রশাসন এবং পশ্চিমা মিত্ররা ভোট কারচুপির অভিযোগের মাধ্যমে নির্বাচনের পর বিরোধী নেতা জুয়ান গুয়াইদোকে দেশের বৈধ নেতা ঘোষণা করেছিল।

বুধবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য মাদুরোর জন্য ‘গঠনমূলক পদক্ষেপ ছাড়াই’ প্রশাসনের নিষেধাজ্ঞা নীতি পরিবর্তন করার কোনো পরিকল্পনা নেই। ‘ভেনিজুয়েলার উপর আমাদের নিষেধাজ্ঞার নীতি অপরিবর্তিত রয়েছে। আমরা আমাদের ভেনিজুয়েলা নিষেধাজ্ঞাগুলি বাস্তবায়ন ও প্রয়োগ করতে থাকব,’ ওয়াটসন ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনের পর এক বিবৃতিতে বলেছেন। সূত্র: আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন