বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

বিনোদন প্রতিদিন

মিয়ানমারে জাপানি চলচ্চিত্র নির্মাতার ১০ বছরের কারাদন্ড

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ৫:০৫ পিএম

মিয়ানমারে আটক জাপানের এক প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সামরিক আদালত। তোরু কুবোতা নামের ওই জাপানি নির্মাতার বিরুদ্ধে ভিন্নমত উসকে দেওয়ার অভিযোগ আনা হয়েছে। তাই কুবোতাকে রাষ্ট্রদ্রোহে ৩ বছর এবং টেলিযোগ আইন লঙ্ঘনের দায়ে ৭ বছরের সাজা প্রদান করা হয়েছে। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

জানা গেছে, মিয়ানমারের ইয়াঙ্গুনে সরকারবিরোধী একটি সমাবেশ থেকে গত জুলাইয়ে ২৬ বছর বয়সী তোরু কুবোতাকে গ্রেফতার করা হয়। অভিবাসন আইন লঙ্ঘন এবং ক্ষমতাসীন সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উসকে দেওয়ার অভিযোগে আটক হন তিনি। পরবর্তীতে জানা যায়, তার বিরুদ্ধে ইলেকট্রনিক যোগাযোগ আইন লঙ্ঘনেরও অভিযোগ আনা হয়েছে।

এদিকে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে কুবোতার মুক্তির জন্য মিয়ানমার কর্তৃপক্ষের কাছে অনুরোধ করা হয়েছে। পাশাপাশি আইনি লড়াই চালিয়ে যাওয়ার কথাও জানানো হয়েছে।

উল্লেখ্য, ক্ষমতাগ্রহণের পর থেকে মিয়ানমারের অনেকে রাজনীতিক, সাংবাদিক, অ্যাক্টিভিস্ট, চিকিৎসকসহ বিদেশিকে গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছে সামরিক বাহিনী। সম্প্রতি এক অস্ট্রেলীয় অধ্যাপক ও অং সান সুচির উপদেষ্টাকে কারাদণ্ড দেয় মিয়ানমার সরকার। অস্ট্রেলীয় অধ্যাপকের বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস আইন লঙ্গনের অভিযোগ আনা হয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন