বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সরকারি সিকিউরিটিজের লেনদেন শুরু সোমবার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১২:১৪ এএম

আগামী সোমবার থেকে পুঁজিবাজারে পরীক্ষামূলকভাবে সরকারি সিকিউরিটিজ লেনদেন শুরু হচ্ছে। গতকাল বৃহস্পতিবার এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ। এ ছাড়া প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিএসইসিকে আলাদাভাবে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বিএসইসির পক্ষ থেকে ঢাকা ও চিটাগং স্টক এক্সচেঞ্জকে প্রস্তুতিসম্পন্ন করার নির্দেশনা দেয়া হয়েছে। যদিও লেনদেন শুরুর কথা ছিল ৪ সেপ্টেম্বর। তবে বিএসইসি চেয়ারম্যানের মালয়েশিয়া সফরের কারণে তা হয়নি।
গত সোমবার বিএসইসি আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি জানিয়েছিলেন, সরকারি ট্রেজারি বিল ও বন্ড লেনদেন আগামী সপ্তাহে পরীক্ষামূলকভাবে চালু হবে। ওই অনুষ্ঠান উপলক্ষে প্রথমবারের মতো কোনো গভর্নর বিএসইসির কার্যালয়ে যান। এ নিয়ে পুঁজিবাজার-সংশ্লিষ্টদের মনে একধরনের উচ্ছ¡াস ছিল।
বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আমাদেরকে চিঠি দেয়া হয়েছে। আমরা এক্সচেঞ্জকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের কথা জানিয়েছি। তারা প্রস্তুতি শেষ করতে পারলে ওই দিনই লেনদেন চালু হওয়ার কথা। গর্ভনর স্যার, সেটাই জানিয়েছিলেন। যেহেতু ছুটি চলছে, এক্সচেঞ্জ প্রস্তুতিসম্পন্ন করতে পারল কি-না সেটা তাদের কাছ থেকে জানতে হবে।
নির্ধারিত সময়ে ট্রেডিং শুরুর সব প্রস্তুতি শেষ হয়েছে বলে জানান ঢাকা স্টক এক্সচেঞ্জের উপ-মহাব্যবস্থাপক ও মুখপাত্র শফিকুর রহমান। তিনি বলেন, সরকারি সিকিউরিটিজ আগামী সোমবারথেকে শুরু হবে। বিএসইসির থেকে নির্দেশনা পেয়েছি। সেই অনুযায়ী প্রস্তুতি শেষ করেছি। এটা গত ৪ সেপ্টেম্বর থেকে লেনদেন শুরুর কথা ছিল, কিন্তু হয়নি। তখনও আমাদের প্রস্তুতি ছিল। এ ছাড়া আমাদের মক ট্রেডিং হয়েছে। প্রস্তুতি শেষ বলেই সোমবার ট্রেড শুরু করব।
তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক, বিএসইসি, ডিএসই, সিএসই, সিডিবিএল, স্টক ব্রোকারসহ সংশ্লিষ্ট সবার উদ্যোগেই ওই লেনদেন শুরু হবে বলে আশাবাদী আমরা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন