বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সাড়ে ৩২ মিলিয়ন ইউরো সংগ্রহ করেছে বেক্সিমকো

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১২:১৪ এএম

বাংলাদেশের অন্যতম বৃহৎ গ্রæপ অব ইন্ডাস্ট্রিজ বেক্সিমকো তাদের ‘টেকিং বাংলাদেশ টু দ্যা ওয়ার্ল্ড’ মিশনে গুরুত্বপূর্ণ মাইলফলক ছুঁয়েছে। বেক্সিমকো একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপে, নিট ফেব্রিক ফ্যাসিলিটি স¤প্রসারণে ৩২ দশমিক ৫ মিলিয়ন ইউরোর একটি পরিকল্পনা চুক্তি চ‚ড়ান্ত করেছে। এই প্রজেক্টের অধীনে বেক্সিমকো টেক্সটাইলের ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টের স¤প্রসারণ ও উন্নয়ন করা হবে যার মাধ্যমে টেকসই কাঁচামাল একত্রীকরণ, নবায়নযোগ্য শক্তির ব্যবহার ও সম্পূর্ণ সন্ধানযোগ্যতা নিশ্চিত করা সম্ভব হবে।
এই যুগান্তকারী চুক্তির মাধ্যমে বেক্সিমকো বাংলাদেশের জন্য তার সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গির পরিচয় দিয়েছে। এই চুক্তি বৃহৎ পর্যায়ে অনেক চ্যালেঞ্জ অতিক্রম করেছে এবং প্রতিষ্ঠানটিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। এছাড়াও এটি বাংলাদেশের জিডিপি বৃদ্ধিতে ভ‚মিকা রাখবে। পরিবেশ-সচেতন উৎপাদন অনুশীলনের প্রচার এবং অত্যাধুনিক প্রযুক্তিগত আমদানির মাধ্যমে বিশ্ব মানচিত্রে বাংলাদেশের উপস্থিতি বৃদ্ধি করার সাথে সাথে রফতানির জন্য বিশ্বমানের পণ্য উৎপাদনে সহায়তা করবে চুক্তিটি। এই মাইলফলক বেক্সিমকোর আন্তর্জাতিক উপস্থিতিকে এগিয়ে নিয়েছে ও আইএনজি ব্যাংকের অর্থায়নে উন্নত জার্মান এবং অন্যান্য টেক্সটাইল সরঞ্জাম আমদানিকে বাস্তবায়িত করেছে যা জার্মানির এক্সপোর্ট ক্রেডিট এজেন্সি (ইসিএ) বীমার অধীনে হবে। আমাদের প্রগতিশীল পরিকল্পনা বাস্তবায়নে অংশ নেওয়ার জন্য আমরা আমাদের তহবিল অংশীদার আইএনজি ব্যাংক এবং জার্মানির ইসিএ অয়লার হার্মিসকে ধন্যবাদ জানাই।
এই চুক্তির অধীনে ৩৮টি মেশিনারি সরবরাহকারী প্রতিষ্ঠানের সাথে একক রফতানি চুক্তি সম্ভব হবে। এই জন্য আমাদের আন্তর্জাতিক কৌশলগত আর্থিক উপদেষ্টা মেসার্স বেøন্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডকে ধন্যবাদ। তাদের গতিশীল বহুমুখী ভ‚মিকা চুক্তিটিকে প্রতিযোগিতামূলক করেছে এবং ব্যাংকিং ও শক্তিশালী ইসিএ’র মাধ্যমে তাদের বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক তহবিল সমাধানগুলিকে সংগঠিত করেছে।
এই অয়লার হার্মিস-সমর্থিত লেনদেন সফলভাবে সম্পন্ন করার বিষয়ে, বেক্সিমকোর গ্রæপ ডিরেক্টর এবং সিইও জনাব সৈয়দ নাভেদ হোসেন বলেন, এটি আমাদের জন্য একটি বিশেষ লেনদেন ছিল এবং এটি বেক্সিমকোর ভবিষ্যত স¤প্রসারণ ও বৃদ্ধির পরিকল্পনার জন্য বিভিন্ন পথ খুলে দিয়েছে। যা সামগ্রিকভাবে বাংলাদেশী টেক্সটাইল শিল্পের জন্য আন্তর্জাতিক অর্থায়নকে নতুন উচ্চতায় নিয়ে যাবে।
বেক্সিমকোর এই প্রশংসনীয় অর্জনের কথা বলতে গিয়ে বেøন্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও শ্রীমতী বৈভাবী ঠক্কর বলেন, বেøন্ডের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও হিসাবে, আমরা বেক্সিমকোর সাথে তাদের প্রবৃদ্ধির যাত্রায় অংশীদার হতে পেরে আনন্দিত ও প্রতিশ্রুতিবদ্ধ। আন্তর্জাতিক প্ল্যাটফর্মে বাংলাদেশকে তুলে ধরার সাথে সাথে টেকসই উন্নয়নের লক্ষ্যে আপস না করে উচ্চমানের পণ্য তৈরিতে ভ‚মিকা রাখবে। বেøন্ড, কোম্পানির প্রয়োজনীয়তার ভিত্তিতে সমস্ত অংশীদারদের মধ্যে তার নেটওয়ার্কের মাধ্যমে সমাবেশ করে বি-স্পোক সলিউশন দেওয়ার জন্য ভাল অবস্থানে রয়েছে। এই যুগান্তকারী লেনদেনে, বেøন্ড একটি পরিবেশ সচেতন আন্তর্জাতিক উপদেষ্টা হিসেবে তার অবস্থানকে সুদৃঢ় করেছে যেখানে আমরা আমাদের ক্লায়েন্টদের সাথে একটি সমাধান প্রদান করে অংশীদারিত্ব করেছি যা এর লক্ষ্য ও কৌশলের সাথে সামঞ্জস্যপূর্ণ।
বেক্সিমকো লিমিটেডের পক্ষে অনিল কুমার মহেশ্বরী, সিওও এবং আইএনজি ব্যাংকের পক্ষে পরিচালক লুকাস স্ট্রচ এবং বি. পন্সিওন, এমডি ঋণ চুক্তি স্বাক্ষর করেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন