বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা মহড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১২:১৪ এএম

মার্কিন-ইন্দো প্যাসিফিক কমান্ড এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়া জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠানোর দুই দিন পর গতকাল মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের যুদ্ধজাহাজগুলো জাপান সাগরে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা মহড়া করেছে।
মার্কিন বিবৃতিতে বলা হয়েছে, দুটি মার্কিন যুদ্ধজাহাজ, গাইডেড-মিসাইল ক্রুজার ইউএসএস চ্যান্সেলরসভিল এবং গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস বেনফোল্ড, উভয়ই ইউএসএস রোনাল্ড রিগান এয়ারক্রাফ্ট ক্যারিয়ার স্ট্রাইক গ্রæপের অংশ, দুটি জাপানি এবং একটি দক্ষিণ কোরিয়ার ডেস্ট্রয়ারের সাথে মহড়ায় অংশ নেয়।
গতকালকের অনুশীলনটি উত্তর কোরিয়ার দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার কয়েক ঘন্টা পরেও এসেছিল, যা গত দুই সপ্তাহে পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মধ্যে সর্বশেষ। ‘এই অনুশীলন আমাদের যৌথ বাহিনীর আন্তঃকার্যক্ষমতা বাড়ায় এবং আমাদের জাপান ও রিপাবলিক অফ কোরিয়া মিত্রদের সাথে ত্রিপক্ষীয় সম্পর্কের শক্তি প্রদর্শন করে, যা আমাদের অভিন্ন মূল্যবোধের প্রতিফলন করে,’ ইউএস প্যাসিফিক কমান্ডের বিবৃতিতে বলা হয়েছে।

এর আগে, দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা কর্মকর্তারা বলেছিলেন যে, মার্কিন নৌবাহিনীর একটি বিমানবাহী স্ট্রাইক গ্রæপ কোরীয় উপদ্বীপের জলসীমায় চলে যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল (এনএসসি) গতকাল স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরে একটি জরুরি বৈঠক করেছে, যা ১২ দিনের মধ্যে এই ধরনের ষষ্ঠ উৎক্ষেপণ, দেশটির প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে।
এনএসসি সতর্ক করেছে যে, মঙ্গলবার পিয়ংইয়ংয়ের মধ্যবর্তী-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইআরবিএম) যেটি জাপানের উপর দিয়ে উড়েছিল তার উৎক্ষেপণের পরে উত্তর কোরিয়ার উসকানি আরও শক্তিশালী প্রতিক্রিয়ার মুখোমুখি হবে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ বুধবারও বলেছেন যে, মার্কিন ক্যারিয়ার স্ট্রাইক গ্রæপকে জলপথে পুনরায় মোতায়েন করা হবে, যা এটিকে ‘খুবই অস্বাভাবিক’ পদক্ষেপ হিসাবে চিহ্নিত করা হয়েছে যার অর্থ ‘উত্তর কোরিয়ার কোনো উস্কানি বা হুমকির জন্য নির্ধারকভাবে প্রতিক্রিয়া জানাতে এসকে-মার্কিন জোটের দৃঢ় ইচ্ছা প্রদর্শন করা’। সূত্র : সিএনএন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন