বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জ্বালানি সঙ্কট: শীতের আগেই বিপর্যয় শুরু ব্রিটেনে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১১:৪৪ এএম

ব্রিটেনে লাখ লাখ পরিবার আসন্ন শীতে তিন ঘন্টার ব্ল্যাকআউট বা লোডশেডিংয়ের মুখোমুখি হতে পারে বলে দেশটির জাতীয় গ্রিড জানিয়েছে। যুক্তরাজ্যের গ্যাস এবং বিদ্যুৎ সরবরাহে কাজ করা সংস্থাটি সতর্ক করেছে যে, জ্বালানি সঙ্কট অব্যাহত থাকলে দেশের জন্য পর্যাপ্ত বিদ্যুৎ নাও থাকতে পারে।

পরিকল্পিত লোডশেডিং রোধ করার জন্য যতটা সম্ভব শক্তি সঞ্চয় করতে, পরিবারগুলোকে পিক আওয়ারে তাদের গরম করা বন্ধ রাখা এবং ওয়াশিং মেশিন ব্যবহার না করার জন্য সরকার থেকে অর্থ প্রদান করা হবে। এর জন্য প্রত্যেক পরিবার প্রতিদিন প্রায় ১০ পাউন্ড পেতে পারে। তবে এ বিষয়ে সঠিক বিবরণ ১ নভেম্বর প্রকাশ করা হবে।

ন্যাশনাল গ্রিড ইলেক্ট্রিসিটি সিস্টেম অপারেটর ‘শীতকালীন পরিকল্পনা’ উপস্থাপণ করেছে যাতে বলা হয়েছে যে, গ্যাসের ঘাটতির কারণে ‘ব্যবসা এবং পরিবারগুলিতে বিদ্যুৎ সরবরাহের পরিকল্পিত বাধা’ হতে পারে। যদি সঙ্কট চলতে থাকে, তবে ১৯৭০ এর দশকের পর থেকে এটি হবে ব্রিটেনে প্রথমবারের মতো নিয়ন্ত্রিত ব্ল্যাকআউট।

যুক্তরাজ্যে ১৫টি পাওয়ার নেটওয়ার্ক রয়েছে, এবং যদি ঘাটতি দেখা দেয়, তাহলে ন্যাশনাল গ্রিড পরিবারগুলিকে অবহিত করবে যদি সেগুলি সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। লোডশেডিংয়ের ঝুঁকি দিনের সর্বোচ্চ সময়ে থাকবে – সকালের শুরুতে দিকে এবং সন্ধ্যার প্রথম দিকে। সূত্র: দ্য সান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন