বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনে জ্বালানি সঙ্কটে রোগীদের জন্য উদ্বেগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১২:৩৩ পিএম

গ্যাসের সরবরাহ যদি অত্যন্ত কম হয় তবে ব্রিটেনে আসন্ন শীতে ৩ ঘন্টারও বেশি লোডশেডিং হতে পারে। এটি হাজার হাজার লোককে বিপদে ফেলতে পারে যারা বাড়িতে জীবন রক্ষাকারী মেশিন ব্যবহার করে, সংশ্লিষ্টরা সতর্ক করেছেন।

যদি ভ্লাদিমির পুতিন রাশিয়া থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় এবং ঠান্ডা আবহাওয়া চাহিদা বাড়ায় সে ক্ষেত্রে বৃহস্পতিবার ন্যাশনাল গ্রিড সতর্ক করেছে যে, চরম গ্যাসের ঘাটতি সামলাতে এই শীতে পরিবারগুলো প্রতি দিন অন্তত তিন ঘন্টা বিদ্যুৎ বিভ্রাটের অভিজ্ঞতা পেতে পারে। তা হলে দেশের বিভিন্ন অঞ্চলের গ্রাহকদের তিন ঘন্টার লোডশেডিংয়ের এক দিন আগে অবহিত করা হবে যে, কখন তাদের বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যাবে।

বিদ্যুৎ বিভ্রাটের আশঙ্কা কিছু রোগীদের মধ্যে শঙ্কা সৃষ্টি করেছে, বিশেষভাবে উদ্বেগ সহ হাজার হাজার দুর্বল রোগীদের জন্য যারা বৈদ্যুতিক ডিভাইসের উপর নির্ভর করে নিজেদের জীবিত এবং সুস্থ রাখতে। একটি স্বাস্থ্য দাতব্য সংস্থা কিডনি কেয়ার ইউকের পরিচালক লরি কুথবার্ট বলেছেন, হাজার হাজার প্রাপ্তবয়স্ক এবং শিশু বাড়িতে জীবন রক্ষাকারী ডায়ালাইসিস প্রদানের জন্য বিদ্যুতের একটি নিয়মিত উৎসের উপর নির্ভর করে।

‘কিছু রোগীর জন্য অত্যন্ত নিবিড় বিদ্যুত প্রবাহের প্রয়োজন। কিছু লোকের জন্য এই চিকিৎসাটি অল্প সময়ের জন্য প্রতিদিন কয়েকবার নিতে হয়, এবং কারো জন্য এটি প্রতিদিন বা রাতারাতি, আট থেকে ১০ ঘন্টা পর্যন্ত হয়,’ তিনি বলেছিলেন, ‘বিদ্যুৎ সরবরাহে যে কোনও বাধা তদেরকে ঝুঁকির মধ্যে ফেলবে এবং ডায়ালাইসিসে থাকা লোকেরা যদি পরপর অনেকগুলি সেশন মিস করে তবে তাদের জীবন ঝুঁকির মধ্যে পড়বে।’

টুগেদার ফর শর্ট লাইভস-এর প্রধান নির্বাহী অ্যান্ডি ফ্লেচার, যা যুক্তরাজ্যের ৯৯ হাজার গুরুতর অসুস্থ শিশু এবং তাদের পরিবারের পক্ষে কাজ করে করে, বলেছেন, ‘গুরুতরভাবে অসুস্থ শিশুদের জন্য তিন ঘন্টার ব্ল্যাকআউট তাদের জীবন রক্ষাকারী গুরুত্বপূর্ণ সরঞ্জাম অক্সিজেন এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ যেমন ভেন্টিলেটর থেকে বঞ্চিত করতে পারে। পরিবারগুলো তাদের সন্তানকে হাসপাতালে ভর্তি করবে কিনা তা সিদ্ধান্ত নিতে বাধ্য হবে, যা অত্যন্ত বিঘ্নিত এবং কষ্টকর হবে।’ সূত্র: দ্য গার্ডিয়ান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন