বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘মুসলিমরাই কনডম বেশি ব্যবহার করে’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ১২:০৭ পিএম

ভারতে মুসলিম জনসংখ্যা বাড়ছে না এবং মুসলিমরাই সবচেয়ে বেশি কনডম ব্যবহার করছে। ভারতের মুসলিম জনসংখ্যা বৃদ্ধি নিয়ে কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভগবতের বিতর্কিত মন্তব্যের তীব্র সমালোচনা করে এমন মন্তব্য করেছেন দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানার রাজধানী হায়দরাবাদের সংসদ সদস্য আসাদউদ্দিন ওয়াইসি। তিনি অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের (এআইএমআইএম) প্রধান।

হায়দরাবাদে অনুষ্ঠিত এক সমাবেশের ভিডিও টুইট করেছেন ওয়াইসি। ভিডিওতে ওয়াইসিকে বলতে শোনা যায়, ভারতে মুসলিম জনসংখ্যা বাড়ছে না, বরং কমছে। মুসলমানদের সন্তান জন্মদানের ব্যবধানও বাড়ছে। দেশে কারা সবচেয়ে বেশি কনডম ব্যবহার করেন? আমরা মুসলিমরা। মোহন ভগবত এ নিয়ে কথা বলবেন না।

এর আগে, ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আদর্শিক পরামর্শদাতা ও আরএসএসের প্রধান মোহন ভগবত মুসলিমদের উদ্দেশ্য করে বলেছিলেন, ভারতের জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য একটি নীতি দরকার। যা সবার জন্য সমানভাবে প্রযোজ্য হবে। আরএসএসের বার্ষিক দশেরা সমাবেশে আরএসএসের এই প্রধান ভারতের জনসংখ্যায় ‘ধর্ম-ভিত্তিক ভারসাম্যহীনতা’ এবং ‘জোর করে ধর্মান্তকরণ’র কথাও উল্লেখ করেছিলেন।

ভারতের শীর্ষস্থানীয় কয়েকজন মুসলিম নেতার সাথে সাক্ষাতের কয়েক সপ্তাহ পর মোহন ভগবত বলেন, ‘জনসংখ্যা নিয়ন্ত্রণের পাশাপাশি ধর্মের ভিত্তিতে জনসংখ্যার ভারসাম্য আনাও একটি গুরুত্বপূর্ণ বিষয়; যা উপেক্ষা করা যায় না।’

মোহন ভগবতের এমন মন্তব্যের জবাবে ভারতের জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা-৫ এর বরাত দিয়ে বলেন, ভারতে মুসলমানদের সন্তান জন্মদানের মোট হার (টিএফআর) সর্বোচ্চ হ্রাস পেয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন