বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজনৈতিকভাবে রোহিঙ্গা ইস্যু সমাধানের চেষ্টা করা উচিত

বিআইআইএসএসের সেমিনার

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুটিকে সামরিকভাবে নয়, রাজনৈতিকভাবে সমাধানের চেষ্টা করা উচিত বলে অভিমত বিশিষ্টজনদের। গতকাল শনিবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে ‘এশিয়ায় মানবাধিকার লঙ্ঘনকারীরা আর এক্ষেত্রে জাতিসংঘের ভূমিকা’ বিষয়ে আয়োজিত সেমিনারে তারা এ কথা বলেন।
রোহিঙ্গাদের অবাধে বাংলাদেশে প্রবেশ করতে দিলে বাংলাদেশের নিরাপত্তা বিঘিœত হতে পারে উল্লেখ করে বিশিষ্টজনরা আরো বলেন, এ সমস্যা নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে কিভাবে সম্পৃক্ত করা যায় সেজন্য কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা প্রয়োজন।
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরতে গিয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ড. তারেক শামসুর রেহমান বলেন,  দেশের জাতীয় নিরাপত্তার স্বার্থে রোহিঙ্গাদের অবাধে প্রবেশ করতে  দেয়া উচিত হবে না। তবে এ সমস্যা সমাধানে আন্তর্জাতিক মহল এবং জাতিসংঘ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেও জানান এ বিশ্লেষক।
তবে শুধু নিরাপত্তার বিষয়টিকে বড় করে না দেখে মানবিক দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার বিষয়টি বিবেচনা করা  যেতে পারে বলে অভিমত প্রকাশ করেন মানবাধিকার কর্মী ব্যারিস্টার সারা হোসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন