শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

শিক্ষা উন্নয়নে বেসরকারি উদ্যোগ ও সহযোগিতা প্রয়োজন শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বাংলাদেশে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় জেন্ডার সমতা অর্জিত হয়েছে। প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের মধ্যে ৫১ ভাগ মেয়ে এবং ৪৯ ভাগ ছেলে। মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের মধ্যে ৫৩ ভাগ মেয়ে এবং ৪৭ ভাগ ছেলে। এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে শিক্ষার মান উন্নয়ন। এজন্য অবকাঠামোগত উন্নয়ন, উন্নত পরিবেশ এবং ভালো মানের শিক্ষক প্রয়োজন। শিক্ষার উন্নয়নে বেসরকারি উদ্যোগ ও জনগণের সহযোগিতাও জরুরি বলে উল্লেখ করেন তিনি। গতকাল (শনিবার) মন্ত্রী রাজধানীর বেইলি রোডে সিদ্ধেশ্বরী গার্লস কলেজের সুবর্ণজয়ন্তী ও কৃতী ছাত্রী সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, আধুনিক ও উন্নত বাংলাদেশের নির্মাতা হবে নতুন প্রজন্ম। তাই এ প্রজন্মকে বিশ্বমানের শিক্ষায় দক্ষ করে নিজেদের গড়ে তুলতে হবে। তিনি বলেন, দেশপ্রেমে উজ্জীবিত মানবিক মূল্যবোধসম্পন্ন কর্মীবাহিনীই বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে পারবে।
সিদ্ধেশ্বরী গার্লস কলেজের উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, ২০১০ সালে এ কলেজের ছাত্রীসংখ্যা ছিল ৩ হাজার ৫০০ জন, যা বর্তমানে ৬ হাজার ৫০০ জনে উন্নীত হয়েছে। প্রতি বছর একাদশ শ্রেণিতে ১ হাজার ৪০০ ছাত্রী ভর্তি হচ্ছে। ৯টি বিষয়ে অনার্স কোর্স চালু করা হয়েছে।
মন্ত্রী বলেন, ৬ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ৮তলা ভবন নির্মাণের কাজ চলছে। ইতোমধ্যে তৃতীয় তলা পর্যন্ত নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। আরো একটি ১০তলা ভবন নির্মাণ করা হবে। তিনি বলেন, এ কলেজের অবকাঠামোগত সমস্যা ধীরে ধীরে দূর হবে।
কলেজ গভর্নিং বডির সভাপতি এ এস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কলেজ গভর্নিং বডির সদস্য গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, কলেজের অধ্যক্ষ কানিজ মাহমুদা আকতার এবং সুবর্ণজয়ন্তী উদযাপন আয়োজক কমিটির আহŸায়ক প্রফেসর মনোয়ারা বেগম বক্তৃতা করেন। অনুষ্ঠানে জনাব নাহিদ কৃতী ছাত্রীদের মাঝে ক্রেস্ট বিতরণ করেন। এর আগে মন্ত্রী কলেজের নবনির্মিত আইসিটি ভবনের উদ্বোধন করেন এবং অডিটোরিয়াম ও মাল্টিপারপাস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন