মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নতুন দুই রুটে বাস চলবে আজ

ঢাকা নগর পরিবহন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ঢাকা নগর পরিবহনের ঘাটারচর-ডেমরা স্টাফ কোয়ার্টার ও ঘাটারচর-কদমতলী রুটে বাস সেবা চালু হচ্ছে আজ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

জানা যায়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে আহ্বায়ক করে ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর ১০ সদস্য বিশিষ্ট ঢাকা মহানগরীতে যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের জন্য এ সংক্রান্ত কার্যক্রম সমন্বয় কমিটি গঠন করা হয়। এ কমিটি ঢাকা শহরের ৯টি গুচ্ছের আওতায় বাস রুটকে ৪২ রুটে বিভক্ত করে। এ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী গত ২৬ ডিসেম্বর ২১ নম্বর রুটের ঘাটারচর-মোহাম্মদপুর-জিগাতলা-প্রেসক্লাব-মতিঝিল-যাত্রাবাড়ী-কাঁচপুর নমুনা যাত্রাপথে ঢাকা নগর পরিবহন-এর নামে বাস চলাচল করছে। পরবর্তীতে, ২২ নম্বর রুটে ৫০টি বাস, ২৩ নম্বর রুটে ১০০টি বাস এবং ২৬ নম্বর রুটে ৫০টি বাস চলাচল করবে বলে বাস রুট রেশনালাইজেশন কমিটি সিদ্ধান্ত নেয়। এ উদ্দেশ্যে প্রায় ৭০টি বাস স্টপেজ তৈরি করা হয়েছে। চারটি বাস ডিপো-টার্মিনাল ও একটি লে-ওভার টার্মিনাল নির্মাণের লক্ষ্যে জমি অধিগ্রহণের কার্যক্রম চলমান রয়েছে।
ঘাটারচর-ডেমরা রুটে ঢাকা নগর পরিবহনের নামে নামবে নতুন ৫০টি বাস। রাজধানীতে গণপরিবহনে যাত্রী সেবার মান বাড়াতে বাস রুট রেশনালাইজেশনের কমিটির সিদ্ধান্ত মোতাবেক এ বাস নামানো হবে। আজ থেকে ঘাটারচর-ডেমরা রুটে নিয়মিত চলাচল করবে নতুন বাসগুলো। এছাড়াও যাত্রীদের বসা ও টিকিট সংগ্রহ করার জন্য সোবাহানবাগ ও মৎস্য ভবন বিভিন্ন এলাকায় নতুন যাত্রী ছাউনি নির্মাণ করা হয়েছে।

বাসরুট রেশনালাইজেশনের আওতায় ২২ নম্বর রুটের যাত্রী ছাউনি ও বাস থামার জায়গাগুলো হলো ঘাটারচর, ওয়াসপুর, বসিলা, বসিলা সিএনজিস্ট্যান্ড, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, টাউন হল, আসাদগেট, ফার্মগেট, কাওরান বাজার , বাংলামোটর, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি (টিকাটুলি থেকে কাজলা পর্যন্ত ফ্লাইওভারের ওপর দিয়ে বাস চলাচল করবে), কাজলা, কোনাপাড়া, স্টাফকোয়ার্টার।

বাসরুট রেশনালাইজেশনের আওতায় ২৬ নম্বর রুটের যাত্রীছাউনি ও বাস থামার জায়গাগুলো হলো– ঘাটারচর, ওয়াসপুর, বসিলা, বসিলা সিএনজিস্ট্যান্ড, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, টাউনহল, আসাদ গেট, সোবহানবাগ, কলাবাগান, সায়েন্সল্যাব, নিউমার্কেট (নীলক্ষেত), আজিমপুর, পলাশী, চাঁনখারপুল (চাঁনখারপুল থেকে পোস্তগোলা পর্যন্ত ফ্লাইওভারের ওপর দিয়ে বাস চলাচল করবে), পোস্তগোলা ও পাগলা (কদমতলী থানা)।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) সহকারী পরিবহন পরিকল্পনাবিদ ধ্রুব আলম জানিয়েছেন, অভি মটরসের এ গাড়িগুলো ২২ নম্বর রুটে অর্থাৎ ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, ফার্মগেট, কাওরান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার রুটে চলবে। বাসগুলো সম্পূর্ণভাবে চলার প্রস্তুত আছে।

বাস রুট রেশনালাইজেশন কমিটির সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের ৫০টি বাস চালু করা হবে নতুন ২৬ নম্বর রুটে। এ রুটটি হলো ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চানখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Amal Bikash Tripura ১৩ অক্টোবর, ২০২২, ৬:৩৮ এএম says : 0
চমৎকার উদ্যোগ। এ উদ্যোগ যেন ভেস্তে না যায়। টিকেট কাউন্টার যেন আরো বৃদ্ধি করা হয় ।
Total Reply(0)
Nur Islam ১৩ অক্টোবর, ২০২২, ৬:৩৮ এএম says : 0
নতুন বাসের সাথে নতুন একটা নিয়ম করতে হবে বাসের ভিতরে কেউ সিগারেট খেতে পারবে না
Total Reply(0)
Iqbal Munshi ১৩ অক্টোবর, ২০২২, ৬:৩৮ এএম says : 0
মেয়র আনিসুল হকে স্বপ্ন বাস্তব হউক ।আল্লাহ তালা উনাকে পরপারে ভাল রাখুন ।আমীন
Total Reply(0)
Nargis Akter ১৩ অক্টোবর, ২০২২, ৬:৩৭ এএম says : 0
আজকে কাঁচপুর থেকে ঘাঁটার চর আসলাম নতুন বাসে গেইটলক ছিল এজন্য ভালো লাগছে আমাদের জন্য ভালো হয়েছে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন