শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যেভাবে কারাগারে কট্টরপন্থীদেরকে চরমপন্থামুক্ত করেছে ইন্দোনেশিয়া

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

ইন্দোনেশিয়া বালি বোমা হামলার ২০ বছরপূর্তি উদযাপনকালে হামলার জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের মধ্যে কেউ কেউ বলে যে, তারা তাদের জঙ্গি মনোভাব ত্যাগ করেছে যা দেশটির মৌলবাদীকরণের প্রচেষ্টার প্রতি নতুন করে মনোযোগ আকর্ষণ করেছে। ওই হামলায় ২০০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল।
২০১২ সালে ১২ অক্টোবরের হামলায় ব্যবহৃত কিছু রাসায়নিক মিশ্রিত করার জন্য ২০ বছরের কারাদÐপ্রাপ্ত ওমর পাটেক স¤প্রতি প্রকাশ করার পরে শিরোনাম হয়েছিল যে, তিনি প্যারোলের জন্য যোগ্যতা অর্জন করতে পারেন, কারণ তিনি কারাগারের আড়ালে থাকাকালীন ডি-র‌্যাডিক্যালাইজেশন প্রোগ্রামের একটি সিরিজ সম্পন্ন করেছেন।
একই দিনে ২০০২ সালের বোমা হামলার পেছনের কথিত জঙ্গি গোষ্ঠী জেমাহ ইসলামিয়ার আধ্যাত্মিক পিতা আবু বকর বশির ১৭ আগস্ট ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবস উদযাপনের অংশ হিসাবে একটি পতাকা উত্তোলন অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

আল-বশির জঙ্গি প্রশিক্ষণ শিবিরে অর্থায়নের জন্য ১৫ বছরের কারাদÐের ১১ বছর সাজা ভোগের পর ২০২১ সালে কারাগার থেকে মুক্তি পান। ভাল আচরণের জন্য একটি মওকুফ সময় দেওয়ার পরে তাকে মুক্তি দেওয়া হয়েছিল এবং যদিও তার চ‚ড়ান্ত মুক্তির আগে একটি প্যারোল আদেশ বিবেচনা করা হয়েছিল, তবে তিনি যোগ্যতা অর্জন করতে পারেননি, কারণ তিনি মানদÐ পূরণে অস্বীকৃতি জানিয়েছিলেন।
দোষীদের প্যারোলে মুক্তি দেওয়ার জন্য তাদের অবশ্যই ‘সন্ত্রাসবাদ’ ত্যাগ করতে হবে এবং ইন্দোনেশিয়ান রাষ্ট্রের প্রতি আনুগত্যের অঙ্গীকার করতে হবে। জেমাহ ইসলামির নীতির অংশ বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম দেশ ইন্দোনেশিয়াকে একটি ইসলামী খেলাফতে পরিণত করার আকাক্সক্ষাকে কেন্দ্র করে, যার অর্থ জেমাহ ইসলামিয়া প্রায়শই পুলিশ এবং রাষ্ট্রীয় প্রতীক সামরিক বাহিনীকে লক্ষ্য করে এর আক্রমণে।
যদিও ইন্দোনেশিয়ান কর্তৃপক্ষ পাটেক এবং বশিরের মতো পরিসংখ্যানগুলোকে কীভাবে কার্যকরভাবে অবমূল্যায়ন করা যায় তার উদাহরণ হিসাবে ব্যবহার করেছে, কেউ কেউ সন্দেহপ্রবণ রয়ে গেছে।

যখন রিপোর্ট প্রকাশিত হয় যে, ১১ বছর ২০ বছরের কারাদÐের সাজা ভোগ করার পরে পাটেককে প্যারোল দেওয়া হতে পারে, বালি বোমা হামলায় নিহতদের মধ্যে ৮৮ জনের বাড়ি অস্ট্রেলিয়ায় একটি হৈচৈ পড়ে গিয়েছিল। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ বলেছেন, কোনো সম্ভাব্য পদক্ষেপের প্রতিবাদ করার পরিকল্পনা রয়েছে অস্ট্রেলিয়ার। বোমা হামলা থেকে বেঁচে যাওয়া অস্ট্রেলিয়ানরাও তাদের অবিশ্বাস প্রকাশ করেছেন যে, পাটেক এত অল্প সময়ের মধ্যে মৌলবাদীকরণে সফল হতে পারতেন। তবে বিশেষজ্ঞরা বলছেন যে, মুক্তকরণ জটিল এবং প্রত্যেকের জন্য আলাদা।

ঝুঁকি ও গোয়েন্দা সংস্থা টর্চলাইট-এর এশিয়ার প্রধান জুডিথ জ্যাকব আল-জাজিরাকে বলেছেন, ‘মুশকিল হল যে, ইন্দোনেশিয়ান ডি-র‌্যাডিকালাইজেশনের ওপর করা অধ্যয়নের সঠিক পদ্ধতিগত পর্যালোচনা নেই এবং বেশিরভাগ মানুষ ইন্দোনেশিয়ার ডি-র‌্যাডিকেলাইজেশন প্রচেষ্টার একটি ছোট উপসেট দেখেন’।
এছাড়াও, ‘ডি-র‌্যাডিক্যালাইজেশন’ শব্দটি প্রায়শই বিচ্ছিন্নতার সাথে বিভ্রান্ত হয় এবং এটি খুবই অস্পষ্ট। এর মানে কি এই যে, ব্যক্তি গোষ্ঠীর মতাদর্শে সমস্ত বিশ্বাস পরিত্যাগ করে বা শুধু সহিংসতার প্রতিশ্রæতি দেয়? তারা কি এসব নেটওয়ার্ককে পুরোপুরি ছেড়ে যাচ্ছে এবং এ প্রসঙ্গে মূলধারার সমাজে পুনঃএকত্রীকরণের অর্থ কী? তিনি যোগ করেন।

১৯৯৩ সালে আবু বকর বশির এবং আবদুল্লাহ সিনকার প্রতিষ্ঠিত জেমাহ ইসলামিয়াহ-এর মতো গোষ্ঠীগুলোর উত্থানের প্রতিক্রিয়া হিসাবে ইন্দোনেশিয়া ১৯৯০-এর দশকে উগ্রবাদীকরণ কর্মসূচি শুরু করে।
জ্যাকব বলেন, এর পরের বছরগুলোতে, ইন্দোনেশিয়ার সরকার এবং দেশটির অভিজাত কাউন্টার-টেররিজম ইউনিট ডেনসাস ৮৮ প্রোগ্রামগুলোকে আরো কার্যকর করতে সফল হয়েছে।

তিনি বলেন, ‘এসব প্রোগ্রাম গুরুতরভাবে কম অর্থায়নে করা হয় এবং প্রক্রিয়া, উদ্দেশ্য বা পছন্দসই ফলাফল বোঝার প্রয়োজন ছাড়াই মূলত বাস্তবায়িত হয়েছিল’। তবে ২০১০ সালে ডেনসাস ৮৮ বিএনপিটি (ইন্দোনেশিয়ান ন্যাশনাল কাউন্টার-টেরোরিজম এজেন্সি) বোর্ডে কর্মীদের এবং সংস্থান বাড়াতে একীভ‚ত করা হয়েছিল।
জ্যাকব, যিনি চরমপন্থী দৃষ্টিভঙ্গি থেকে একজন ব্যক্তিকে প্ররোচিত করার চেষ্টার প্রক্রিয়াকে বর্ণনা করার জন্য ডি-র‌্যাডিক্যালাইজেশন শব্দটি পছন্দ করেন, এখনও বলেন যে, এ ধরনের প্রোগ্রাম ইন্দোনেশিয়ার জন্য ‘বড় অগ্রাধিকার’ নয়।

২০১৬ সাল থেকে সরকার বেশিরভাগ কাজ সুশীল সমাজের গোষ্ঠী বা বিশিষ্ট প্রাক্তন যোদ্ধাদের কাছে আউটসোর্স করেছে। তিন বছরের বন্দী প্রাক্তন জেআই সদস্য আরিফ বুদি সেতিয়াওয়ান আল জাজিরাকে বলেন যে, কারাগার, বিএনপিটি এবং ডেনসাস ৮৮ সমন্বয়ে দেয়া তার কারাগারের ‘প্রশিক্ষণ’ প্রোগ্রাম তাকে তার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে সহায়তা করে। তিনি একটি মওকুফের পরে দুই বছর এবং দুই মাস কারাগারে কাটিয়েছেন এবং ২০১৭ সালে মুক্তি পান।
‘কারাগারের উগ্রবাদীকরণ একটি ব্যক্তিগত পদ্ধতি ব্যবহার করে যা প্রতিদিন অল্প অল্প করে বন্দীদের সাথে কাজ করে’ তিনি বলেন’। পদ্ধতিটি, যদিও ধীর, কিছু দোষীর পক্ষে তাদের চিন্তাভাবনা পরিবর্তন করার জন্য যথেষ্ট কার্যকর, রাষ্ট্রকে ঘৃণা করা থেকে রাষ্ট্রকে মেনে নিতে এবং এর সাথে শান্তি স্থাপন করতে ইচ্ছুক’।
তিনি বলেন, মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান এবং ধর্মের ক্ষেত্রের বিশেষজ্ঞ এবং শিক্ষাবিদদের অংশগ্রহণের সাথে বিএনপিটি প্রোগ্রামটি আরো কাঠামোগত ছিল।

দুর্ভাগ্যবশত, সেতিয়াওয়ান বলেন, বিএনপিটি প্রতি বছর প্রায় দুই বা তিনটি কার্যক্রম পরিচালনা করে, আর ডেনসাস ৮৮ প্রতি মাসে দোষীদের সাথে সংলাপ এবং আলোচনার মাধ্যমে আরো নিবিড় কার্যক্রম পরিচালনা করে।
মুক্তমনা উন্নয়নের তিনটি মডেল দÐপ্রাপ্তদের জন্য তুলনামূলকভাবে কার্যকর যারা কারাগারে থাকাকালীন তাদের মন খুলে শুরু করে। তবে, সব দোষী উন্মুক্ত নয়, কারণ যখন তারা কারারুদ্ধ হয়, তখন তারা রাষ্ট্রকে আরো ঘৃণা করে এবং প্রশিক্ষণ কর্মসূচিতে যোগ দিতে চায় না।
সাফল্য মূল্যায়ন : ঝুঁকি বিশ্লেষক জ্যাকব সতর্ক করেছেন যে, শুধুমাত্র ডেটা ব্যবহার করে এমন একটি প্রোগ্রামের আপেক্ষিক সাফল্য বা ব্যর্থতার মূল্যায়ন করাও কঠিন।

‘আপনি যদি আশা করেন যে, সাবেক গোষ্ঠীর সদস্যরা সম্পূর্ণরূপে বিশ্বাস ত্যাগ করবে এবং ‘মধ্যপন্থী’ সমাজে পুনঃএকীভ‚ত হবে, এটি একটি কঠিন এবং অবাস্তব কাজ। সাফল্য অর্জনের জন্য আপনার যা সন্ধান করা উচিত তা হল পুনঃ-অপরাধীকরণ হার বা জাতীয় সরকারের মাধ্যমে সহিংসতামূলক কর্মকাÐে জড়িত ব্যক্তিরা প্রোগ্রাম বা প্রোগ্রাম সিভিল সোসাইটি বা স্থানীয় সরকার কোর্স’।

বিএনপিটি’র তথ্য অনুসারে, ৮৫০ জনের মধ্যে ৫০ জন যারা সন্ত্রাস-সম্পর্কিত অপরাধের জন্য কারাগারে বন্দী হয়েছিলেন এবং ২০০২ থেকে ২০১৯ সালের মধ্যে তাদের কট্টরপন্থী দৃষ্টিভঙ্গি পরিত্যাগ করার পরে মুক্তি পেয়েছিলেন, যা ৬ শতাংশেও কম রিসিডিভিজমের হার দেয়।
জ্যাকব বলেছেন যে, এ ধরনের ডেটা পরিমাপ করার জন্য ব্যবহৃত মানদÐগুলো অস্পষ্ট, কেবলমাত্র কী ধরনের পদক্ষেপ পুনঃঅপরাধীকরণ গঠন করে তা নয়, বরং প্রোগ্রামের অধীন লোকের সংখ্যা এবং আইটেমগুলোর ধরন সম্পর্কেও।

২০১৯ সালে নিয়মিত ফৌজদারি মামলায়, আইন ও মানবাধিকার মন্ত্রণালয় বলেছে যে, সম্পত্তি অপরাধের জন্য ২১ শতাংশ, মাদক অপরাধের জন্য ১৩ শতাংশ এবং ক্ষুদ্র অপরাধের জন্য ৪ শতাংশ পুনর্বিবেচনার হার ছিল।
সাংবাদিকতা এবং স¤প্রদায় নির্মাণের মাধ্যমে ইন্দোনেশিয়ায় ধর্মবিরোধীকরণের ওপর দৃষ্টি নিবদ্ধ করা একটি অনলাইন প্ল্যাটফর্ম রুয়াং ওব্রোল-এর গবেষক রিজকা নুরল আল-জাজিরাকে বলেছেন যে, সাধারণত সরকারী ডির‌্যাডিকেলাইজেশন প্রোগ্রাম এবং সুশীল সমাজ সংস্থা পরিচালিত পরিকল্পনার মধ্যে একটি লক্ষণীয় পার্থক্য রয়েছে।

সিভিল সোসাইটি সংস্থাগুলো তাদের পুনঃএকত্রীকরণ এবং বিচ্ছিন্নকরণ কর্মসূচি বলতে পছন্দ করে। যদিও সরকার এখনও ডি-র‌্যাডিক্যালাইজেশন শব্দটি ব্যবহার করে। সরকারের ডি-র‌্যাডিকেলাইজেশন প্রোগ্রামটি এখন অনেক বৈচিত্র্যময় এবং আগের কর্মসূচি থেকে ভিন্ন যা আদর্শগত বা আর্থিক প্রকৃতির ছিল’ তিনি বলেন, সরকার প্রাক্তন মৌলবাদী ব্যক্তি, বিশিষ্ট জেআই সদস্যদের সাথে আরো ভালো সাফল্য দেখেছিল যখন এটি আদর্শিক বিতর্কে জড়িত হওয়ার পরিবর্তে আরো নমনীয় পদ্ধতি ব্যবহার করে।
আজকাল তারা স¤প্রদায় গঠন এবং মনস্তাত্তি¡ক সহায়তার দিকে মনোনিবেশ করে। উদাহরণস্বরূপ, আবু বকর বশিরের মতো আদর্শিক ব্যক্তিত্বের ‘ডি-র‌্যাডিক্যালাইজেশন’ প্রক্রিয়াটি প্রায়শই মানবতাবাদী পাবলিক বিতর্কের মাধ্যমে অর্জন করা হয় এবং আর ধর্মীয় আলোচনায় ফোকাস করে না’।

তিনি যোগ করেন, তবে, যদিও ছোটো, আরো জনপ্রিয় প্রোগ্রাম ডি-র‌্যাডিক্যালাইজেশনের জন্য আরো উপযোগী পদ্ধতি প্রদান করতে পারে, এ ধরনের প্রোগ্রামও এমন সমস্যা রয়েছে যা একজন ব্যক্তির অগ্রগতিতে সাহায্য করার পরিবর্তে বাধা দিতে পারে।

তিনি বলেন, ‘সিএসওগুলো আরো বৈচিত্র্যময় পদ্ধতি গ্রহণ করে, কারণ তারা আরো নমনীয়, কিন্তু তাদের দুর্বলতা হল তারা সীমিত তহবিলসহ বিভিন্ন কারণে টেকসই হতে পারে না’।
‘অস্থিতিশীল প্রোগ্রামগুলোর পুনর্বিবেচনাকে উস্কে দেওয়ার সম্ভাবনা রয়েছে, কারণ ব্যক্তির আরো সময় লাগতে পারে, কিন্তু প্রোগ্রামটি আর তাদের মিটমাট করতে পারে না’। সূত্র : আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন