শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাবুল ছাড়লেন সেই উজবেক তালেবান কমান্ডার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ৯:১৫ এএম

জাতিগত দ্বন্দ্বের জেরে তালেবান থেকে পদত্যাগ করা কমান্ডার সালাহুদ্দিন আইয়ুবি কাবুল ছেড়েছেন। তিনি এখন উত্তর আফগানিস্তানের ফারিয়াব প্রদেশে নিজ ঘাঁটিতে অবস্থান করছেন। তালেবান থেকে সম্পর্ক ছিন্নকারী এই কমান্ডারের আপত্তি ছিল, তালেবানের মধ্যে জাতিগত দ্বন্দ্ব মাথাচাড়া দিয়ে উঠেছে। ক্ষমতার একচেটিয়া আধিপত্যবাদ এখন তালেবানের মধ্যে ঢুকে পড়েছে বলে তার দাবি। খামা প্রেসের খবর।

বিবিসির বরাত দিয়ে খবরে বলা হয়, সালাউদ্দিন আইয়ুবি তালেবানের সাথে কাজ না করার ঘোষণা দিয়েছেন। তার আপত্তি, তালেবান প্রশাসনের কাঠামোতে উল্লেখযোগ্য সংস্কার ও পরিবর্তন না করা পর্যন্ত তিনি তালেবানের সাথে থাকবে না।

আইয়ুবি তালেবানের মধ্যে কয়েকটি সংস্কার দাবি করেছেন। এগুলো হলো- অন্তর্ভুক্তিমূলক শাসন, শিক্ষায় নারীদের পূর্ণ প্রবেশাধিকার এবং জনগণের জমি-জিরাত জোরপূর্বক দখল বন্ধ করতে হবে। তার দাবি, তালেবান তার পরামর্শগুলোর সাথে একমত পোষণ করে না।
তালেবানের বিরুদ্ধে মতপ্রকাশ করায় আইয়ুবি ইতোমধ্যে তালেবান থেকে তার পদ হারিয়েছেন। তালেবান সরকার তাকে গ্রামীণ উন্নয়নবিষয়ক উপমন্ত্রী করেছিল। কিন্তু পদটি তিনি গ্রহণ করতে অস্বীকার করেন। তালেবান নেতাদের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা এবং জাতিগত দ্বন্দ্বের প্রতিক্রিয়ায় তিনি তালেবান থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন।

সালাউদ্দিন আইয়ুবি উত্তর আফগানিস্তানের উজবেক তালেবান গ্রুপের নেতা। ২০২১ সালের আগস্টে কাবুলে প্রবেশকারী এবং রাষ্ট্রপতি প্রাসাদ দখলকারী তালেবান নেতাদের একজন। এর আগে তালেবানের আরেক ‘অসন্তুষ্ট’ নেতা হাজারা কমান্ডার তালেবান থেকে পদত্যাগ করেছিলেন।
প্রসঙ্গত, তালেবান ক্ষমতায় আসার পর অন্তর্কোন্দলের খবর খুব কমই শোনা গেছে। তালেবান নেতাদের মধ্যে গ্রুপিংয়ের যে খবর মাঝে মাঝে শোনা যায়, তার কোনো সত্যতা নেই। এর আগে তালেবানের শীর্ষ শাইখ আখুনজাদাকে হত্যার খবরও ছড়িয়ে পড়েছিল। পরবর্তীতে তা মিথ্যা বলে তালেবান দাবি করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন