বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবশেষে আমাজনের সবচেয়ে লম্বা গাছের কাছে পৌঁছেছেন বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১০:৪৯ এএম

তিন বছরের পরিকল্পনা, পাঁচটি অভিযান এবং ঘন জঙ্গলের মধ্যে দিয়ে দুই সপ্তাহ যাওয়ার পর অবশেষে বিজ্ঞানীরা পৃথিবীর ফুসফুসখ্যাত আমাজন বনের সবচেয়ে উঁচু গাছটির কাছে পৌঁছেছেন। লম্বায় গাছটি ২৫ তলা ভবনের সমান।

গাছটিকে অ্যাঞ্জেলিম ভারমেলহো নাম দেওয়া হয়েছে। আর এর বৈজ্ঞানিক নাম ডিনিজিয়া এক্সেলসা। গাছটি লম্বায় ২৯০ ফুট উঁচু। বিজ্ঞানীরা বলছেন, আমাজনে এখন পর্যন্ত সনাক্ত সবচেয়ে উঁচু গাছ এটিই।

একটি থ্রিডি ম্যাপিং প্রকল্পের কাজের সময় ২০১৯ সালে স্যাটেলাইট চিত্রের মাধ্যমে প্রথম বিশাল এই গাছটির সন্ধান পান গবেষকরা।
গবেষক, পরিবেশবিদ এবং স্থানীয় গাইডদের একটি দল ওই বছরেই গাছটির কাছে পৌঁছানোর চেষ্টা করেন। প্রতিকূল পরিস্থিতিতে ১০ দিনের কঠিন অভিযানের পর ওই দলের একজন সদস্য অসুস্থ হয়ে যাওয়ার পর তাদের ফিরে আসতে হয়।
একই ধরনের আরও তিনটি অভিযানে গবেষকরা আরও তিনটি বিশাল গাছের কাছে পৌঁছালেও অ্যাঞ্জেলিম ভারমেলহো অধরাই থেকে যাচ্ছিল। তবে শেষ পর্যন্ত সেপ্টেম্বরের ১২ থেকে ২৫ তারিখে চালানো অভিযানে সফল হন তারা।

এ অভিযানের অংশ হিসাবে গবেষকদের ২৫০ কিলোমিটার পথ নৌকায় যেতে হয়েছে, তারপর হাঁটতে হয়েছে আরও ২০ কিলোমিটার পাহাড়ি পথ। ১৯ জনের দলের একজনকে অভিযানে বিষাক্ত একটি একটি মাকড়সা কামড় দেয়।

পুরো এ অভিযানের আয়োজক দিয়েগো আরমান্ডো সিলভা বলছেন, আমার দেখা সবচেয়ে সুন্দর জিনিসগুলোর একটি ছিল গাছটি। আপনি এই জঙ্গলের এমন এক জায়গায় দাঁড়িয়ে আছেন যেখানে এর আগে কোনো মানুষ পা রাখেনি। এ অনুভূতি ভাষায় প্রকাশ করা যায় না।

বিশাল গাছটির নীচে ক্যাম্প করার পরে গবেষকরা গাছটির পাতা, সেখানকার মাটি এবং অন্যান্য নমুনা সংগ্রহ করেছেন। এসব থেকে জানার চেষ্টা করা হবে গাছটির প্রকৃত বয়স কত। তবে ধারণা করা হচ্ছে গাছটির বয়স কমপক্ষে ৪০০ থেকে ৬০০ বছর হবে। ওই অঞ্চলে কেন এত বড় বড় গাছ হয়েছে বা তারা কতটা কার্বন শোষণ করছে সেসব জানার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন