শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেন যুদ্ধে যোগ দিচ্ছে বেলারুশ! পরমাণু মহড়া শুরু রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ৪:৩৫ পিএম

এবার ইউক্রেন যুদ্ধে যোগ দিতে চলেছে বেলারুশ! ইউরোপে মহাযুদ্ধের ডঙ্কা বাজিয়ে এমনটাই ইঙ্গিত দিয়েছেন বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মাকেই। এদিকে, পরমাণু মহড়া শুরু করেছে রাশিয়ার সেনাবাহিনী বলেও খবর।

গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। ডনবাস, ক্রিমিয়া ও বেলারুশের জমি থেকে ইউক্রেনে হামলা চালায় পুতিন বাহিনী। গোড়া থেকেই বেলারুশের প্রেসিডেন্ট আলেকসান্দ্র লুকাশেঙ্কো স্পষ্ট করে দিয়েছেন যে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পাশে রয়েছেন। তাই ইউক্রেনের বিরুদ্ধে বেলারুশ যদি যুদ্ধে যোগ দেয় তাহলে অবাক হওয়ার কিছু নেই।

এমন পরিস্থিতিতে সদ্য এক রুশ সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে দিয়েছেন বেলরুশের পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মাকেই। ইঙ্গিতে ইউক্রেনকে হুঁশিয়ারি দিয়ে তিনি স্পষ্ট বলেন, ‘যে কোনও আগ্রাসনের জবাব দিতে তৈরি বেলারুশের সেনা।’ ইতিমধ্যে, সীমান্তে বেলারুশের সেনাবাহিনীর তৎপরতা বৃদ্ধি পেয়েছে বলী দাবি করেছে ন্যাটো জোট। বিশ্লেষকদের ধারণা, ইউক্রেন যুদ্ধে বেলারুশ যোগ দিলে ইউরোপ জুড়ে যুদ্ধের ডঙ্কা বেজে উঠবে।

এদিকে, আশঙ্কা জাগিয়ে পরমাণু মহড়া শুরু করেছে রাশিয়ার সেনাবাহিনী বলেও খবর। যদিও, প্রতিবছরই এমন মহড়া হয়, ইউক্রেনের যুদ্ধের আবহে এর গুরুত্ব অন্য মাত্র পেয়েছে। এই বিষয়ে ন্যাটো সামরিক জোটের প্রধান জেন্স স্টলটেনবার্গ বলেছেন, ‘এর আগেও পরমাণু হামলার হুমকি দিয়েছে রাশিয়া। গোটা পরিস্থিতির উপর আমরা নজর রাখছি।’

উল্লেখ্য, প্রায় সাত মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। তবে পাল্টা কিছু সন্ত্রাসী হামলা চালাচ্ছে ইউক্রেনও। তারা বেসামরিক স্থাপণা ও সাধারণ মানুষকে ঢাল হিসাবে ব্যবহার করছে বলে অভিযোগ। ইউক্রেনের সেনারা যদি মার্কিন অস্ত্র ব্যবহার করে রাশিয়ার ভূখণ্ডে হামলা চালায় তাহলে ইউক্রেনে ‘ট্যাকটিকাল নিউক’ বা পরমাণু বোমার কৌশলী প্রয়োগ করতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলে আশঙ্কা। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মাহতাব ১৪ অক্টোবর, ২০২২, ১০:২৮ পিএম says : 0
ইউক্রেন দখলমুক্ত হউক এই শর্তে যে ফিলিস্তিন দখলমুক্ত হতে হবে।ইসরাইল এই সুচনা করেছে তাহলে রাশিয়াকে এতো চাপ কেন
Total Reply(0)
Razu medical hall ১৪ অক্টোবর, ২০২২, ৮:৩৬ পিএম says : 0
নিরাপদ পৃথিবীর জন‍্য যুদ্ধ বন্ধ করা উচিৎ।এবং যুক্ত রাষ্ট্র চাইলে সেটা করতে পারে কিন্তু তারা করবে না।
Total Reply(0)
Rahman ১৪ অক্টোবর, ২০২২, ১১:২৮ পিএম says : 0
ইউরোপ ও আমেরিকার একচ্ছত্র আধিপত্যের অবসানে রাশিয়ার উদ্দ্যেগকে সমর্থন করছি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন