শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাজ্যাভিষেকে কোহিনুর খচিত রাজমুকুট পরবেন না হবু রানি ক্যামিলা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ৬:৩৩ পিএম

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক ঘিরে ব্রিটেনে তুঙ্গে তোড়জোড়। প্রায় ৭০ বছর পরে হতে চলা ‘করোনেশন সেরিমনি’তে চার্লসের স্ত্রী ‘কুইন কনসর্ট’ ক্যামিলাকেও রানি ঘোষণা করা হবে। ফলে তার মুকুটেই শোভা পাওয়ার কথা কোহিনুর হিরার। কিন্তু একটি রিপোর্টে মোতাবেক রাজ্যাভিষেক অনুষ্ঠানে ঐতিহাসিক হিরাটি পরবেন না ক্যামিলা। কারণ, এতে আপত্তি জানিয়েছে ভারতের শাসকদল বিজেপি।

ব্রিটেনের মসনদে বসার প্রায় আট মাস পর রাজ্যাভিষেক হতে চলেছে রাজা তৃতীয় চার্লসের। মঙ্গলবার বাকিংহাম প্যালেসের তরফে জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে, আগামী বছর বা ২০২৩ সালের ৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে হবে অনুষ্ঠান। ওই অনুষ্ঠানে ক্যামিলাকেও রানি ঘোষণা করা হবে। এনিয়ে সদ্য ব্রিটিশ সংবাদমাধ্যমে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, রাজ্যাভিষেক অনুষ্ঠানে ক্যামিলার মুকুটে কোহিনুর নিয়ে আপত্তি জানিয়েছে বিজেপি। ‘দ্য টেলিগ্রাফ’-এর প্রতিবেদনে দাবি করা হয়েছে, রাজ্যাভিষেকে ক্যামিলার মুকুটে কোহিনুর থাকবে কি না? এই প্রশ্নে দ্বিধায় ভুগছে বাকিংহাম প্যালেস। কারণ, এনিয়ে তীব্র আপত্তি জানিয়েছে ভারতের বর্তমান শাসকদল বিজেপি।

‘দ্য টেলিগ্রাফ’-এ প্রকাশিত এক বিজেপি মুখপাত্রের বয়ান, ‘পাঁচশো বছর ধরে ভারতের প্রায় ছ’টি প্রজন্ম বিদেশি শাসনের অত্যাচার সহ্য করেছে। তবে এখন অতীতে সাম্রাজ্যবাদের সেই ভয়ংকর দিনগুলির কথা বেশিরভাগ ভারতীয়র মনে নেই। তবে রানি এলিজাবেথের মৃত্যুর পরে রাজ্যাভিষেকে রানি ক্যামিলা কোহিনুর ব্যবহার করলে ভারতে ব্রিটিশ ঔপনিবেশিক দিনগুলির কথা ফের মনে পড়বে ভারতীয়দের।’ বলে রাখা ভাল, দীর্ঘদিন ধরেই কোহিনুর হিরে ভারতকে ফিরিয়ে দেয়ার দাবি জানাচ্ছে বিজেপি।

উল্লেখ্য, গত কয়েক মাস যাবৎ ব্রিটেন এবং ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে সমস্যা চলছে। এর অন্যতম কারণ, মুক্ত বাণিজ্যের শর্ত নিয়ে দুই দেশের মধ্যে টানাপোড়েন। রাজনৈতিক বিশেষজ্ঞদের অনুমান, তাই এখনই ভারতকে হয়তো নতুন করে রাগিয়ে দিতে চাইবে না ব্রিটেন। তাছাড়া, নিজের ঔপনিবেশিক অতীত নিয়ে বেশি নাড়াচাড়া করতে চাইছে না ভারত। বলে রাখা ভাল, ১৮৪৯ সালে ভারত থেকে কোহিনুর হীরা ইংল্যান্ডে নিয়ে যায় ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি। সেখানে রানি ভিক্টোরিয়া হিরাটিকে রাজভূষণের অংশ করে নেন। ১৯৩৭ সালে রাজা পঞ্চম জর্জের রাজ্যাভিষেকের সময় তার স্ত্রী রানি প্রথম এলিজাবেথের মুকুটে বসানো হয় কোহিনুরকে। সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohmmed Dolilur ১৪ অক্টোবর, ২০২২, ৭:১৮ পিএম says : 0
আমি এই জন্য রাণীর মৃত্যুর পর কহিনুরের কথা উল্লিখিত করে আমার ভাগের অংশ আমাকে দিয়ে দিতে বলেছিলাম,আমি ঐ সময় ভারতীয় নাগরিক ছিলাম পরে পাকিস্তান এর পর বর্তমান বাংলাদেশ,এত এব এই ছুরি করা হিরা আমি ও মালিক,আমার সম্পদ আমাকে ফিরিয়ে দিতে ইউরোপের রাজার প্রতি অনুরোধ রহিল।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন