মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বরগুনায় জেলা প্রশাসনের লুটপাট স্বেচ্ছাচারিতার প্রতিবাদে গণসংবাদ সম্মেলন

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ৪:৪৫ পিএম

অন্যায়ভাবে জেলা প্রশাসন কর্তৃক শত বছরের পুরনো বরগুনা পৌর শহরের ভূমি মালিকদের রেকর্ডিয় সম্পত্তি খাস খতিয়ানভূক্ত করার অপচেষ্টার প্রতিবাদে গণসংবাদ সম্মেলন করেছে বরগুনা শহর বৈধ ভূমি রক্ষা আন্দোলন কমিটি। বরগুনা প্রেসক্লাবের সামনের সড়কে শহরের কয়েকশত ব্যবসায়ী ও ভূমি মালিকরা সংবাদ সম্মেলনে অংশগ্রহন করেন।

লিখিত বক্তব্যে তারা জানান, দীর্ঘ বছর ধরে আমরা বৈধভাবে বসবাস এবং ব্যবসা-বানিজ্য করে আসছি। এর সপক্ষে সরকারের কোষাগারে দাখিলা কেটে খাজনাও দিয়ে আসছি। কিন্তু আকস্মিক ভূমি অফিসের কতিপয় অসৎ কর্মচারীর যোগসাজশে এবং চক্রান্তের অংশ হিসেবে গত কয়েক বছর ধরে আমাদের খাজনা বন্ধ করে দেয় ভূমি অফিস। এরপর সম্প্রতি বৈধ ভূমির মালিকদের নোটিশ দিয়ে এসব ভূমি সরকারী ১নং খাস খতিয়ানে খতিয়ানভূক্ত অপচেষ্টা শুরু করে।
এসব ভূমি মালিকরা ব্যাংক থেকে সিসি লোন নিয়ে ব্যবসা-বানিজ্য করে জীবীকা নির্বাহ করছেন। সেক্ষেত্রে ভূমির মালিকানা স্বত্ত্বের প্রমান হিসেবে খাজনার হাল নাগাদ দাখিলা ব্যাংকে জমা দিয়ে লোন নবায়ন করানোর বিধান রয়েছে। কিন্তু খাজনা না নেয়ার কারনে ভূমি মালিকরা লোন নবায়ন করতে পারছেন না। দুই বছর করোনার কারনে ব্যবসা-বানিজ্য মন্দাভাব হবার কারনে ব্যবসায়ীরা নিঃস্ব হয়েছেন। এরপর চলমান যুদ্ধপরিস্থিতির কারনে বিশ্বব্যাপী আরেক দফা মন্দার প্রভাব পড়েছে। আমরা জানতে পেরেছি , সরকার বা প্রশাসনের উচ্চ পর্যায়ের কোনো ধরনের নির্দেশনা ছাড়াই ভূমি অফিসের কতিপয় দুর্নীতিবাজ কর্মচারী বৈধ ভূমি মালিকদের জিম্মি করে অথ লুটপাটের জন্য প্রশাসনকে এই কাজে প্ররোচিত করেছে। রাস্ট্রের সকল আইনে নাগরিকদের সম্পদের নিরাপত্তা, হেফাজত এবং রক্ষা করা হয়েছে। আবাসস্থল থেকে সরিয়ে দেয়া মৌলিক অধিকার পরিপন্থী যা সংবিধান লংঘন। অতীতে এই শহরবাসী তাদের অধিকার আদায়ের আন্দোলনে পরাজিত হয়নি । কোনো অপশক্তি কখনোই এই শহরবাসীকে পরাজিত করতে পারেনি। এবারেও পারবে না। গণসংবাদ সম্মেলন শেষে ১৮ অক্টোবব জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও, ১৯ অক্টোবর বরগুনা শহর বৈধ ভূমি রক্ষা আন্দোলন কমিটির প্রতিনিধি দলের পক্ষ থেকে বিভাগী কমিশনারের সাথে সাক্ষাৎ ২৩ অক্টোবর সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে বরগুনা প্রেসক্লাব চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের ঘোষনা দেয় বরগুনা শহর বেধ ভূমি রক্ষা আন্দোলন কমিটি। নেতৃবৃন্দ জানান, ২৩ অক্টোবর তাদের পক্ষ থেকে কঠোর কমসূচী ঘোষনা দেয়া হবে।

গণসংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বরগুনা জেলা আওয়ামীলীগের সহ সভাপতি আলহাজ্ব হুমায়ূন কবির, বরগুনার পৌর মেয়র অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজ, বরগুনা জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সরোয়ার টুকু, প্যানেল মেয়র ও পৌর কাউন্সিলর রইসুল আলম রিপন , বরগুনা জেলা বাস ও মিনিবাস মালিক গ্রুপের সভাপতি মো: গোলাম মোস্তফা কিসলু প্রমুখ।

এদিকে বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান আজ শনিবার বিকেল ৩টায় তার কার্যালয়ে সাংবাদিকদের জানান, বরগুনা শহরের মধ্যে যেখানে বাজার সেই বাজারটা মূলত সরকারি জমি উপর। এই খাস জমিতে যেখানে বাজার রয়েছে সেখানে ব্যক্তি মালিকানা কিভাবে প্রতিষ্ঠিত হইল সেটার কাগজপত্র পর্যালোচনা করা হচ্ছে। এ ব্যাপারে যারা সংক্ষুব্ধ তারা আইনের আশ্রয় নিতে পারে। কোর্ট যে নির্দেশনা দেবেন সেই নির্দেশনা অনুসারে এই ভূমি ব্যবস্থাপনার কার্যক্রম চলবে।

তিনি আরো বলেন, খাস জমি সংরক্ষণ করা জেলা প্রশাসকের অন্যতম প্রধান দায়িত্ব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন