শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

জাতীয় সংবাদ

ইস্টার্ন রিফাইনারিতে অগ্নিকাণ্ড

বড় বিপর্যয় থেকে রক্ষা ৭ সদস্যের তদন্ত কমিটি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

দেশের একমাত্র সরকারি জ্বালানি তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারিতে আগুন লাগার পর প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় তা নেভানো সম্ভব হয়েছে। তবে অগ্নিকাণ্ডে একজন সামান্য আহত হওয়া ছাড়া তেমন ক্ষয়ক্ষতি হয়নি। আগুনের উৎস, কারণ ও ক্ষয়ক্ষতি তদন্তে একটি কমিটি গঠন করেছে রিফাইনারি কর্তৃপক্ষ।
গতকাল শনিবার বেলা সোয়া ১১টার দিকে নগরীর পতেঙ্গায় রিফাইনারির পাইপলাইনে আগুন লাগে। বেলা পৌনে ১টার দিকে আগুন নেভানো হয় বলে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, পাইপে আগুন লাগার পর আগুনের সাথে ধোঁয়ার সৃষ্টি হয়। এসময় আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই পাইপ লাইনের পাশে সারি সারি জ্বালানি তেলের ট্যাংকার। শুরুতেই আগুন নিয়ন্ত্রণ সম্ভব হওয়ায় বড় ধরনের বিপর্যয় থেকে রক্ষা পাওয়া গেছে বলেও জানান সংশ্লিষ্টরা।

নগরীর আগ্রাবাদ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নিয়ন্ত্রণকক্ষ থেকে জানানো হয়েছে, বেলা ১১টা ২৫ মিনিটে আগুন লাগার তথ্য আসে নিয়ন্ত্রণ কক্ষে। ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের আটটি গাড়ি দ্রুত ঘটনাস্থলে গিয়ে এক ঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে। বেলা পৌনে একটার দিকে আগুন নেভানো সম্ভব হয়।
ফায়ার সার্ভিসের চট্টগ্রাম অঞ্চলের উপ সহকারী পরিচালক আবদুল হামিদ মিয়া বলেন, রিফাইনারির মিটারিং সেকশনে আগুনের সূত্রপাত হয়। সেখানে ৭০-৮০টা ছোট ছোট পাইপলাইন ছিল। পাইপলাইনের একপিঠে আগুন লেগেছিল। আমরা দ্রুততার সঙ্গে নিয়ন্ত্রণে এনেছি। ইস্টার্ন রিফাইনারির নিজস্ব অগ্নিনির্বাপক দল শুরু থেকেই আগুন নেভানোর কাজে নেমে পড়ে। তবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি তদন্ত সাপেক্ষে বলা যাবে। আগুন লাগার ঘটনায় একজন আহত হয়েছেন বলেও আবদুল হামিদ জানান।

এদিকে, অগ্নিকাণ্ড তদন্তে মহাব্যবস্থাপক (অপারেশন্স অ্যান্ড প্ল্যানিং) রায়হান আহমেদকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি করা হয়েছে বলে জানিয়েছেন ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. লোকমান। কমিটিকে দ্রুত সময়ের মধ্যে তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। আমদানি করা অপরিশোধিত জ্বালানি তেল ইস্টার্ন রিফাইনারিতে পরিশোধনের পর সারাদেশে সরবরাহ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন