বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

জাতীয় সংবাদ

ঢাকায় ব্রুনাইয়ের সুলতান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসেছেন। গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। বিমানবন্দরে ব্রুনাইয়ের সুলতানকে স্বাগত জানান বাংলাদেশের প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। ব্রুনাইয়ের রাজকীয় পরিবারের সদস্য, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী এবং উচ্চ পর্যায়ের কর্মকর্তারা সুলতানের সফরসঙ্গী হিসেবে ঢাকায় এসেছেন।

এরপর সাভারের জাতীয় স্মৃতিসৌধে স্বাধীনতাযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন ব্রুনাইয়ের সুলতান। এ সময়ের ভেতর স্মৃতিস্তম্ভের মূল বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে এক মিনিট নিরবতা পালন করেন তিনি। সোনালু নামে একটি ফুল গাছের চারা রোপণ করা শেষে স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে সই করেন ব্রুনাই সুলতান।

এরপর সন্ধ্যায় বঙ্গভবনের ক্রেডেনশিয়াল হলে প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন ব্রুনাইয়ের সুলতান। পরে তিনি বঙ্গভবনের গ্যালারি হলে দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন। বঙ্গভবনের দরবার হলে সুলতানের সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন প্রেসিডেন্ট হামিদ। তিনি আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।

ব্রুনাইয়ের সুলতানের ঢাকা সফরকালে তিনটি চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে । এগুলো হলো, দ্বি-পাক্ষিক বিমান চলাচল চুক্তি, বাংলাদেশি জনশক্তি নিয়োগ সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক এবং দুই দেশ কর্তৃক নাবিকদের সার্টিফিকেটের স্বীকৃতি সংক্রান্ত সমঝোতা স্মারক। এটাই বাংলাদেশে ব্রুনাইয়ের সুলতানের প্রথম সফর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন