বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গ্রিড বিপর্যয়, বরখাস্ত হচ্ছেন পিজিসিবির দুই কর্মকর্তা

সাংবাদিকদের বিদ্যুৎপ্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

গ্রিড বিপর্যয়ে দায়িত্বে অবহেলার কারণে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হচ্ছে। দায়ী অন্যদেরও এক সপ্তাহের মধ্যে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।
গতকাল রোববার সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের এসব কথা জানান। তবে তিনি ওই কর্মকর্তাদের নাম ও পদবি জানাননি। মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে জানিয়েছেন, দায়ী ওই কর্মকর্তাদের একজন উপ-সহকারী প্রকৌশলী ও আরেকজন সহকারী প্রকৌশলী পদমর্যাদার।

তদন্ত প্রতিবেদন পাওয়ার কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, পিজিসিবির বাইরেও একটা টিমকে তদন্ত করার দায়িত্ব দিয়েছি। সেই প্রতিবেদন আসতে কিছুটা সময় লাগবে। এর সাথে সাথে আরও একটি সংস্থাকে দিয়েছি, কী ভুলের কারণে এটা হলো। গ্রিড বিপর্যয়ের ঘটনায় তিনটি ইস্যু আছে।
তিনি বলেন, কিছু ব্যক্তির গাফিলতি আছে, এটা হলো একটা বিষয়। পিজিসিবির যে দু’জনকে পাওয়া গেছে তাদের সাসপেন্ড করার জন্য বলা হয়েছে। পরবর্তীতে ডিস্ট্রিবিউশন কোম্পানিতে যারা প্রোপারলি রেসপন্স করেননি পিজিসিবির কথার ওপর এবং যারা এ জন্য দায়ী, আগামী এক সপ্তাহের মধ্যে চিহ্নিত করে তাদেরও সাসপেন্ড করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, এ ঘটনায় গ্রিড বিপর্যয় বাকি দুটি ইস্যুও চিহ্নিত করতে চাই। টেকনিক্যালি যেগুলোকে যাচাই করে সংশোধন যেন করতে পারি। আরও একটি রিপোর্ট পেলে দুটোকে তুলনা করে একটা রিকমান্ডেশনে যেতে চাই। তিনি বলেন, আপাতত দায়িত্বে অবহেলার বিষয়টি আসছে। তাদের বিরুদ্ধে বাকি তদন্তও চলছে। পশ্চিমাঞ্চলে বিদ্যুতের অবস্থা ভালো।

প্রতিমন্ত্রী বলেন, সেখানে লোডশেডিং নেই। কিন্তু পূর্বাঞ্চলে কিছু লোডশেডিং চলছে। আগামী সপ্তাহ দুয়েকের মধ্যে ভালো অবস্থায় নেওয়ার চেষ্টা করছি। গ্যাস প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, গ্যাসের দাম স্পট মার্কেটে বেড়ে গেছে। যে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে, যদি স্পট মার্কেট থেকে কিনতে চাই তিনগুণ বেশি টাকা দিয়ে কিনতে হবে। এ টাকাটা তো জোগান দিতে হবে, সেটাই সমস্যা। এ টাকা নেওয়ার দুটি পথ, সরকারের কাছ থেকে নেওয়া বা দাম বাড়িয়ে দেওয়া। আমরা তো সেদিকে যাচ্ছি না।

বিদ্যুতে কিছুটা লোডশেড করছি, কিছুটা গ্যাস কমিয়ে দিয়েছি। কিছুটা গ্যাস কমিয়ে দিয়েছি শিল্পেও। কয়েকদিনের মধ্যে বিদ্যুতে আরও কিছু কমিয়ে শিল্পে সাপোর্ট দেওয়ার চেষ্টা করবো। গ্যাস আরও কীভাবে বাড়ানো যায়, সেটা চিন্তা-ভাবনার মধ্যে আছে। যদি আরও কিছু অর্থ ব্যয় করে গ্যাস আনতে পারি তাহলে ওই জায়গাটা সহনীয় পর্যায়ে থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন