বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি বাতিল করলো অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১১:৫৮ এএম

পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি বাতিল করলো অস্ট্রেলিয়া। মঙ্গলবার (১৮ অক্টোবর) এক বিবৃতিতে এ সিদ্ধান্ত জানায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এসব বলেছে।
ইসরায়েল ও ফিলিস্তিন সংকটের দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধান চায় অস্ট্রেলিয়া, এমন মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেনি অং।
তিনি বলেন, আন্তর্জাতিক স্বীকৃত সীমানায় দুই দেশের শান্তিপূর্ণ সহাবস্থান ও নিরাপত্তাকেই গুরুত্ব দেয় ক্যানবেরা। শান্তি প্রক্রিয়া বাধাগ্রস্ত হয় এমন কোনো পদক্ষেপে দেবে না সমর্থন। সে কারণেই বিগত সরকারের আমলে গৃহীত সিদ্ধান্তটি পুনর্বিবেচনার সিদ্ধান্ত বলে জানান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।
পেনি অং আরও বলেন, অস্ট্রেলিয়া ইসরায়েলের বন্ধু হিসেবেই থাকবে। তবে জেরুজালেমের স্ট্যাটাস নিয়ে অস্ট্রেলিয়ার দীর্ঘদিনের যে অবস্থান, তার ওপরই জোর দিচ্ছে সরকার। অস্ট্রেলিয়ার দূতাবাস বরাবর তেল আবিবেই ছিল। স্কট মরিসন সরকার সেই অবস্থান বদলে ফেলেছিল। সাবেক প্রধানমন্ত্রী যে রাজনৈতিক চাল চেলেছেন, তাতে দেশের বিভিন্ন কমিউনিটিতে বিভক্তি তৈরি হয়েছে।
এর আগে ২০১৮ সালে স্কট মরিসনের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার সরকার ইসরায়েলের রাজধানী হিসেবে পশ্চিম জেরুজালেমকে স্বীকৃতি দিয়েছিল। তখন সরকারের এ সিদ্ধান্তের বিরুদ্ধে দেশের ভেতর বেশ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিল। প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়ার সঙ্গেও সম্পর্ক খারাপ হয়েছিল অস্ট্রেলিয়ার। বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার সঙ্গে একটি মুক্তবাণিজ্য চুক্তি ব্যাহত হয়েছিল অস্ট্রেলিয়ার।
এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল এবং ফিলিস্তিন- উভয়েই জেরুজালেমকে নিজেদের বলে দাবি করে। এ কারণে বিশ্বের বেশির ভাগ দেশ জেরুজালেমকে রাজধানীর স্বীকৃতি দেওয়ার প্রসঙ্গটি এড়িয়ে যায়।
পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং বলেছেন, ‘অস্ট্রেলিয়ার আগের সরকারের সিদ্ধান্তের (জেরুজালেমকে রাজধানী স্বীকৃতি দেওয়া) কারণে আমাদের নাগরিকেরা দুর্দশার মধ্যে পড়েছে। আমরা এটি সমাধান করার চেষ্টা করছি।’
চলতি বছরের মে মাসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করেন অ্যান্থনি আলবেনিজ এবং পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন পেনি ওং। এরপর ইসরায়েলের রাজধানী প্রসঙ্গে প্রথমবারের মতো কথা বললেন তাঁরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মাওলানা জাকারিয়া আনোয়ারী যশোরী বিডি ১৮ অক্টোবর, ২০২২, ১:০৩ পিএম says : 0
অবশেষে তারা তাদের ভুল বুঝতে পেরেছেন।
Total Reply(0)
মাওলানা জাকারিয়া আনোয়ারী যশোরী বিডি ১৮ অক্টোবর, ২০২২, ১:০৩ পিএম says : 0
অবশেষে তারা তাদের ভুল বুঝতে পেরেছেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন