শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

দেশে প্রাতিষ্ঠানিক ডেলিভারি এখনও অনেক কম

৫০০টি মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র উদ্বোধনীতে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ৫:১৭ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে প্রাতিষ্ঠানিক ডেলিবারি বা প্রসব এখনও অনেক কম। তিনি বলেন, জন্মের সময় অনেক শিশু মৃত্যুবরণ করে। অনেকে অসুস্থ অবস্থায় জন্মগ্রহণ করে। এটি যেন না হয় সেই লক্ষ্যে আমরা কাজ করছি। একই সঙ্গে বাংলাদেশে প্রতি বছর ৬০ শতাংশ ডেলিভারিই সিজারিয়ান হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায় এ হার ১৫ শতাংশের বেশি হওয়া উচিত না। দেশে প্রাতিষ্ঠানিক সাধারণ ডেলিভারির সংখ্যা বাড়াতে সপ্তাহে সাতদিন ২৪ ঘণ্টা সেবার দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। মঙ্গলবার

( ১৮ অক্টোবর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে শেখ রাসেলের জম্মদিন উপলক্ষে পরিবার পরিকল্পনা অধিদফতরের অধীন ৫০০টি মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. এ বি এম খুরশীদ আলম, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক সাহান আরা বানু, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক রাশেদা আকতার, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এ কে এম আমিরুল মোর্শেদসহ অন্যান্য কর্মকর্তারা।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, পরিবার পরিকল্পনা অধিদফতরের মডেল ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের মাধ্যমে বছরে ১২ লাখ প্রতিষ্ঠানিক সাধারণ ডেলিভারি সম্ভব। এর মাধ্যমে মাতৃ ও শিশু মৃত্যুর হার কমবে বলে আশা রাখি। মন্ত্রণালয় শিশুমৃত্যু কমাতে কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, দেশে প্রাতিষ্ঠানিক সাধারণ ডেলিভারির সংখ্যা বাড়াতে সপ্তাহে সাতদিন ২৪ ঘণ্টা সেবার দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মোট ৫০০টি কেন্দ্রে এই সেবা চালু করা হয়েছে বলে জানান তিনি। এসব কেন্দ্রে পর্যাপ্ত জনবল ও যন্ত্রপাতিও দেয়া হয়েছে। একই সঙ্গে মোট ডেলিভারর ৫০ শতাংশ হাসপাতালে হয়, বাকিটা বাড়িতে। এটি প্রাতিষ্ঠানিক করলে মাতৃ ও শিশু মৃত্যুর হার কমবে। আমাদের যে পরিকল্পনা তা বাস্তবায়ন করতে পারলে ৯০ থেকে শতভাগ ডেলিভারি প্রাতিষ্ঠানিক হয়ে যাবে বলে উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী।

বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, নিরাপদ মাতৃত্ব আমাদের লক্ষ্য, শুধুমাত্র এসডিজি বাস্তবায়ন নয়, বাচ্চা জন্ম দিতে গিয়ে একজন মা কেন মারা যাবে? আমাদের অবকাঠামো আছে। এখন তা সঠিকভাবে ব্যবহার করতে হবে। দেশে প্রতিটি ইউনিয়নে প্রায় ২৫ হাজার থেকে ৩৫ হাজার মানুষের বাস। এখান প্রান্তিক ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠির মধ্যে মা নবজাতক ও শিশু মৃত্যু হার তুলনামূলক ভাবে বেশি। সেবাকেন্দ্র থেকে সপ্তাহে সাতদিন ২৪ ঘণ্টা সেবা দিতে পরিবার পরিকল্পনা অধিদফতরাধীন ইউনিয়ন পর্যায়ে প্রতিটি উপজেলা থেকে একটি করে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রকে মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়া হয়।

পরিবার পরিকল্পনা অধিদফতরাধীন ৩৩৬৪ টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থেকে ৫০০টি কেন্দ্রকে প্রাথমিক পর্যায়ে মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে রূপান্তর করা হচ্ছে। পরবর্তীতে পর্যায়ক্রমে সব কেন্দ্রকে মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে রূপান্তর করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন