রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

তেল ও ডালডা দিয়ে নকল ঘি তৈরি করে তারা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ৫:২০ পিএম

ঘি তৈরির জন্য প্রয়োজন দুধ, অথচ নিম্নমানের সয়াবিন তেল ও ডালডা দিয়ে বিভিন্ন নামীদামী ব্যান্ডের আড়ালে নকল ঘি তৈরি করছে একটি চক্র। এমন অভিযোগে দুইজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা-ওয়ারী বিভাগ।

গ্রেপ্তাররা হলো- মো. মামুন পাইক ও মো. সাব্বির।

মঙ্গলবার রাজধানীর ডেমরার ডগাইর পূর্বপাড়ার একটি বাসা থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়।


এ সময় তাদের থেকে থেকে বিপুল পরিমাণ নকল নিউ ফ্রেশ গাওয়া ঘি, ফেমাস স্পেশাল গাওয়া ঘি, স্পেশাল বাঘাবাড়ী ঘি ও নকল ঘি তৈরির মেশিন, সয়াবিন তেল এবং ডালডা উদ্ধার করা হয়।


বুধবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান ডিএমপির উপ-পুলিশ কমিশনার (গোয়েন্দা-ওয়ারী) মুহাম্মদ আশরাফ।


সংবাদ সম্মেলনে ডিসি বলেন, গোয়েন্দা পুলিশের কাছে তথ্য আসে কিছু লোক নামীদামী ব্রান্ডের ঘি নকল করে উৎপাদন করে তা বাজারজাত করছে কিছু ব্যাক্তি। এমন তথ্যের ভিত্তিতে গোয়েন্দা ওয়ারী বিভাগ ডেমরা এলাকায় অভিযান পরিচালনা করে বিপুল পরিমাণ নকল ঘি ও ঘি তৈরির সরঞ্জামসহ দুইজনকে গ্রেপ্তার করে।


গোয়েন্দা কর্মকর্তা আশরাফ বলেন, ঘি তৈরির জন্য প্রয়োজন দুধ, অথচ তার বিপরীতে সেখানে পাওয়া যায় নিম্নমানের সয়াবিন তেল ও ডালডা। তারা এভাবে ঘি উৎপাদন করার কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেনি।


তিনি আরও বলেন, গ্রেপ্তাররা একটি সংঘবদ্ধ নকল ঘি উৎপাদন, মজুদ, বিক্রি ও বাজারজাত করা চক্রের সদস্য। এ চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে। চক্রটি বেশি লাভের আশায় এ কাজটি করে থাকে। এসব নকল ঘি ব্যবহারে যেমন স্বাস্থ্য ঝুঁকি রয়েছে তেমনি হার্ট অ্যাটাকের মত মারাত্মক রোগেও আক্রান্ত হতে পারেন।


গ্রেপ্তারদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে ডিএমপির ডেমরা থানায় মামলা করা হয়েছে। যেসব দোকানে জনমানুষের স্বাস্থ্যঝুঁকির এসব নকল ঘি পাওয়া যাবে তারাও আইনের আওতায় আসবে বলে জানান গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন