রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সিংহাসনে ফিরলেন সাকিব টি-টোয়েন্টি অলরাউন্ডার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম


টি-টোয়েন্টি বিশ্বকাপে নামার আগে সুসংবাদ শুনলেন সাকিব আল হাসান। নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ব্যাট হতে নিজেকে মেলে ধরার পুরস্কার পেলেন বাংলাদেশ অধিনায়ক। টি-টোয়েন্টির অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে মোহাম্মদ নবিকে টপকে আবারও শীর্ষে ফিরলেন তিনি। গতকাল পুরুষদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি। টি-টোয়েন্টির অলরাউন্ডারদের তালিকায় ২৬৬ রেটিং পয়েন্ট নিয়ে সবার ওপরে সাকিব। দুইয়ে নেমে যাওয়া আফগানিস্তান অধিনায়ক নবির পয়েন্ট ২৪৬।
নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের শেষ দুই ম্যাচে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন সাকিব। দুই ম্যাচেই পান ফিফটির স্বাদ। কিউইদের সঙ্গে ৭০ রানের ইনিংস খেলার পর পাকিস্তানের বিপক্ষে করেন ৬৮ রান। সিরিজে তিন ম্যাচ খেলে কোনো উইকেট নিতে পারেননি তিনি।
গত ১৪ সেপ্টেম্বর প্রায় এক বছর পর শীর্ষস্থানে ফিরেছিলেন সাকিব। কিন্তু ফিরে পাওয়া সিংহাসনে বেশিদিন টিকতে পারেননি তিনি। দুই সপ্তাহের মধ্যেই তাকে পেরিয়ে চ‚ড়ায় ফেরেন নবি। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে নামিবিয়ার জেজে স্মিটের। ৪ ধাপ এগিয়ে তিনি আছেন চতুর্থ স্থানে। তার ওপরে ইংল্যান্ডের মইন আলি। ৪ ধাপ এগিয়ে জিম্বাবুয়ের সিকান্দার রাজা ঢুকেছেন সেরে দশে, আছেন ৭ নম্বরে।
ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান আরও মজবুত করেছেন মোহাম্মদ রিজওয়ান। ত্রিদেশীয় সিরিজে দুই ফিফটি করা পাকিস্তানের এক কিপার ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৮৬১। দুই নম্বরে থাকা ভারতের স‚র্যকুমার যাদব থেকে এগিয়ে আছেন তিনি ২৩ পয়েন্টে। ৮০৮ পয়েন্ট নিয়ে তিনে পাকিস্তান অধিনায়ক বাবর আজম। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সেরা অবস্থানে লিটন কুমার দাস। ৫১৯ পয়েন্ট নিয়ে আছেন তিনি ৩৬ নম্বরে। এক ধাপ এগিয়ে আফিফ হোসেন এখন ৪৩তম স্থানে। যৌথভাবে ৫৬ নম্বরে মাহমুদউল্লাহ ও সাকিব। বড় লাফ দিয়েছেন গেøন ফিলিপস। বাংলাদেশ ও পাকিস্তানের বিপক্ষে দারুণ খেলে নিউজিল্যান্ডের এই ব্যাটসম্যান ১৩ ধাপ এগিয়ে কুইন্টন ডি ককের সঙ্গে যৌথভাবে আছেন ১০ নম্বরে।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান ২৪ নম্বরে আছেন শেখ মেহেদি হাসান। ২৭তম স্থানে নাসুম আহমেদ। সাকিবের অবস্থান ৩০তম। এই তালিকায় আফগানিস্তানের মুজিব উর রহমান দুই ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন পঞ্চম স্থানে। দক্ষিণ আফ্রিকার কেশভ মহারাজ এক ধাপ এগিয়ে আছেন ৮ নম্বরে। আগের মতোই সবার ওপরে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। পরের তিন স্থানে যথাক্রমে আফগানিস্তানের রশিদ খান, শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা ও দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন