বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপে খাদ্যমূল্য বাড়ায় দুই অঙ্কে মূল্যস্ফীতি

রুটির দাম আকাশচুম্বী খাবারের দাম ১৪.৬ শতাংশ বেড়ে গেছে যা ৪০ বছরের মধ্যে দ্রুততম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

খাদ্যের দাম বেড়ে যাওয়ায় জীবনযাত্রার ব্যয় বেড়েছে এবং সেপ্টেম্বরে মূল্যস্ফীতি ৪০ বছরের সর্বোচ্চ ১০.১ শতাংশে পৌঁছেছে। মুদ্রাস্ফীতির প্রধান পরিমাপ ভোক্তা মূল্যসূচক ৯.৯ শতাংশ থেকে ১০.১ শতাংশে উন্নীত হয়েছে। এটি জুলাই মাসে পৌঁছেছিল একই স্তরে এবং ১৯৮২ সালের পর থেকে সর্বোচ্চ মিলিত স্তর। জাতীয় পরিসংখ্যান ব্যুরো (ওএনএস) অনুসারে সেপ্টেম্বর মাসে দাম বেড়েছে ০.৫ শতাংশ। খাবারের দাম বেড়েছে ১৪.৬ শতাংশ, যা ৪০ বছরের মধ্যে সবচেয়ে দ্রুত বৃদ্ধির হার, যেখানে খাবারের খরচ এবং হোটেলে থাকার খরচ বেড়েছে ৯.৭ শতাংশ।

অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকসের অর্থনৈতিক পরিসংখ্যানের পরিচালক ড্যারেন মরগান বলেছেন: ‘গত মাসে সামান্য হ্রাসের পর হেডলাইন মূল্যস্ফীতি গ্রীষ্মের শুরুতে দেখা উচ্চতায় ফিরে এসেছে। এ বৃদ্ধি খাদ্যসামগ্রীর আরো বৃদ্ধির কারণে চালিত হয়েছে, যা দেখেছে সবচেয়ে বড় বার্ষিক বৃদ্ধি। এটি প্রায় ৪০ বছরেরও বেশি সময় ধরে চলছে, যেখানে হোটেলের দামও গত বছর এ সময়ে কমার পর বেড়েছে।

এসব হাইক আংশিকভাবে ক্রমাগতভাবে কম পেট্রলের দাম দ্বারা অফসেট হয়েছিল, বছরের এই সময়ে এয়ারলাইনের দাম স্বাভাবিকের চেয়ে কম এবং ব্যবহৃত গাড়ির দাম গত বছরের বড় বৃদ্ধির তুলনায় কম তীব্রভাবে বেড়েছে।
‘যদিও এখনও ঐতিহাসিকভাবে উচ্চ হারে, কোম্পানিগুলোর মুখোমুখি খরচগুলো আরো ধীরে ধীরে বাড়তে শুরু করেছে, অপরিশোধিত তেলের দাম আসলে সেপ্টেম্বরে হ্রাস পেয়েছে’।

মুদ্রাস্ফীতির সাম্প্রতিক বৃদ্ধি ব্যাংক অফ ইংল্যান্ডের ওপর আরো চাপ সৃষ্টি করে যাতে ব্যাংকে লাগাম টানতে পরের মাসে একটি বড় হার বৃদ্ধির আদেশ দেওয়া হয়। শহরের ব্যবসায়ীরা ব্যাংক রেট পুরো শতাংশ পয়েন্ট বৃদ্ধির আশা করছেন। স্থির মর্টগেজ রেট ইতোমধ্যেই তীক্ষèভাবে বেড়েছে আরো বেশি ব্যাংকের প্রত্যাশায় দুই বছরের সংস্কারের সাথে মঙ্গলবার ৬.৫ শতাংশ ছাড়িয়ে গেছে।

ট্রেজারি সেক্রেটারি জেরেমি হান্ট বলেছেন: ‘আমি বুঝতে পারি যে, সারা দেশে পরিবারগুলো ক্রমবর্ধমান দাম এবং ক্রমবর্ধমান শক্তি বিলের সাথে লড়াই করছে।
‘এ সরকার বৃহত্তর অর্থনৈতিক স্থিতিশীলতা প্রদান এবং দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধি চালানোর সময় সবচেয়ে দুর্বলদের সাহায্য করাকে অগ্রাধিকার দেবে যা সবাইকে সাহায্য করবে’।

‘আমরা এই শীতে গৃহস্থালি এবং ব্যবসাগুলোকে তাদের জ্বালানির বিলের বৃদ্ধি থেকে রক্ষায় সিদ্ধান্তমূলকভাবে কাজ করেছি, যখন সরকার-নির্দেশিত শক্তির মূল্য সর্বোচ্চ মূল্যস্ফীতি হ্রাস করে তা নিশ্চিত করে’।
শ্যাডো চ্যান্সেলর রাচেল রিভস বলেছেন: ‘আজকের সকালের মুদ্রাস্ফীতির পরিসংখ্যান সেসব পরিবারকে আরো উদ্বিগ্ন করবে যারা উদ্বিগ্ন যে, কনজারভেটিভ পার্টির নিজস্ব অর্থনৈতিক সঙ্কটের ওপর কোনো নিয়ন্ত্রণ নেই।

‘অবশ্যই ক্ষতি হয়ে গেছে। এটি একটি টোরি সঙ্কট, ডাউনিং স্ট্রিটে তৈরি এবং শ্রমিকদের দ্বারা পরিশোধ করা হয়েছে।

‘তথ্যগুলো নিজেদের জন্য কথা বলে। বন্ধকী খরচ বাড়ছে। ঋণ নেওয়ার খরচ বাড়ছে। জীবনযাত্রার মান পড়ে যাচ্ছে। আমরা আগামী দুই বছরে জি৭-এ সর্বনিম্ন প্রবৃদ্ধি হবে বলে আশা করা হচ্ছে।
আমাদের এখন যা দরকার তা হল আর্থিক বিশ্বাসযোগ্যতা পুনরুদ্ধার এবং একটি গুরুতর বৃদ্ধি পরিকল্পনা যা কর্মীদের প্রথমে রাখে। লেবার পার্টি এটাই অর্জন করবে’।

এদিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে মধ্য ফ্রান্সে তার পরিবারের ময়দা মিলে জুলিয়েন বুর্জোয়া বোলাঞ্জার পণ্যের জন্য গমের দাম ৩০ শতাংশের বেশি বেড়েছে। মিলটি চালাতে বিদ্যুৎ বিলের প্রয়োজন তিনগুণ। এমনকি ময়দার ব্যাগে ব্যবহৃত কাগজের দামও স্ট্রাটোস্ফিয়ারে পৌঁছেছে। এসব খরচই বাড়িয়ে দিয়েছে রুটির দাম।

‘মুদ্রাস্ফীতি খুব বেশি’ মি. বুর্জোয়া বললেন, যখন তিনি মিলের দৈত্যাকার ক্রাশারগুলোকে পরিদর্শন করেন যখন সেগুলো গমকে ময়দা বানাচ্ছিল। তিনি তার কোম্পানি মৌলিন বুর্জোয়ার সরবরাহকৃত হাজার বেকারিকে বিখ্যাত ব্যাগুয়েটকে ১০ সেন্ট দ্বারা চিহ্নিত করার জন্য অনুরোধ করেন, বর্তমান ১ ইউরো থেকে ১.৩০ ইউরো পর্যন্ত যাতে এটির উচ্চ খরচ বহন করতে হয়।

বুর্জোয়া বলেছেন, ‘ভোক্তারা আপাতত আরো বেশি মূল্য দিতে পারে, কিন্তু দাম বাড়তেই থাকবে, এটা উদ্বেগজনক’। ফ্রান্সে, যেখানে ফ্রেঞ্চ রুটির দাম এক বছর আগের তুলনায় ৮ শতাংশ বেশি, তিনি যোগ করেছেন: ‘আমরা মনে করি যে, বিপ্লবটি রুটির দামে শুরু হয়েছিল’। সূত্য : নিউইয়র্ক টাইমস, ইভিনিং স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন