সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ০৭ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

৪০ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতির কবলে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১১:৩১ এএম

যুক্তরাজ্যে দিন দিন বেড়ে যাচ্ছে খাদ্যপণ্যের দাম। ১৯৮০ সালের পর দেশটিতে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে খাবারের মূল্য। মূলত লিজ ট্রাসের সরকার কর কমানোর ঘোষণা দিলে বাজারে এই অস্থিরতা দেখা যায়।

মূল্যস্ফীতি ৪০ বছরের মধ্যে পৌঁছেছে সর্বোচ্চ পর্যায়ে। ব্রিটেনের নাগরিকদের জীবনযাত্রায় এটিকে বড় ধাক্কা হিসেবে বিবেচনা করা হচ্ছে। দেশটির জাতীয় পরিসংখ্যান বিভাগ জানিয়েছে, বার্ষিকভিত্তিতে সেপ্টেম্বরে ভোক্তা মূল্যসূচক বেড়েছে ১০ দশমিক ১ শতাংশ। একই সময়ে খাদ্য পণ্যের দাম বেড়েছে ১৪ দশমিক ৬ শতাংশ।

প্রবাসী এক বাংলাদেশি বলেন, গ্যাস বিল, ইলেক্ট্রিক বিল সবকিছুর দাম বাড়ছে। নতুন সরকার এসে বলেছিল কমাবে কিন্তু পরে তারা আর পরিবর্তন করেনি। আরেকজন বলেন, বর্তমানে যুক্তরাজ্যের যে পরিস্থিতি, সব কিছুর মূল্য এতো বৃদ্ধি পেয়েছে, আমাদের মেনে নেয়া অনেক কষ্টকর। আশা করি, ব্রিটেনের রাজনৈতিক মহল এটি বিবেচনা করবে।

দেশটির অর্থমন্ত্রী জেরেমি হান্ট জানিয়েছেন, চলমান পরিস্থিতিতে প্রাথমিকভাবে সবচেয়ে দুর্বলদের অগ্রাধিকার দেয়া হবে। একইসঙ্গে অর্থনৈতিক স্থিতিশীলতা এবং দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধি অর্জনে কাজ করা হবে বলেও জানান হান্ট।

বিশ্লেষকরা বলছেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে প্রাকৃতিক গ্যাসের দাম বৃদ্ধিতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ব্রিটেন। সেইসঙ্গে করোনা পরবর্তী সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদা ও যোগানে ঘাটতি এবং শ্রমিক সংকটের কারণে নাগরিকদের জীবনযাত্রার খরচ বাড়ায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন