রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনের মসনদে এবার কি সুনাক? দৌড়ে থাকতে পারেন জনসনও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ৫:৪০ পিএম

ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাকের সম্ভাবনা ক্রমেই উজ্জ্বল হচ্ছে। গত তিন বছরে দুই প্রধানমন্ত্রী, দুই স্বরাষ্ট্র সচিব, দুই অর্থমন্ত্রী দেখেছে ব্রিটেন। মাত্র ৪৫ দিনের মধ্যেই দায়িত্ব ছেড়েছেন লিজ ট্রাস। যা ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে কম সময়ের প্রধানমন্ত্রিত্বের সর্বকালীন রেকর্ড। তিনি সরে যাওয়ার পর থেকেই প্রশ্নটা ক্রমে তীব্র হয়েছে, এরপর কে? আর সেখানেই উঠে আসছে সুনাকের নাম।

বুকিদের ও সূত্রের দাবি ঠিক হলে ঋষি সুনাকের পাশে ইতিমধ্যেই রয়েছেন ১০০ জন এমপির সমর্থন। যাকে ঘিরে সুনাক অনুরাগীদের আশা বাড়ছে। এদিকে ৩১ অক্টোবরের আগেই নতুন প্রধানমন্ত্রী বেছে নেয়ার কথা। এখন দেখার টোরি পার্টি কী করে। আপাতত সেদিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল। গত নির্বাচনে বরিস জনসনের নেতৃত্বে টোরি পার্টি অনেক বেশি আসন নিয়ে ক্ষমতায় এসেছে। যদিও লেবার পার্টি ও অন্য কয়েকটি আঞ্চলিক দল ইতিমধ্যেই পুনর্নির্বাচনের দাবি তুলেছে। কিন্তু ক্ষমতাসীন দল যেহেতু সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় রয়েছে, তাই এই মুহূর্তে তেমন কোনও সম্ভাবনা নেই।

সোমবার অর্থাৎ ২৪ অক্টোবর স্থানীয় নময় বেলা ২টা পর্যন্ত মনোনয়ন জমা দেয়ার দিন। প্রধানমন্ত্রিত্বের দৌড়ে থাকতে হলে অন্তত ১০০ জন এমপির সমর্থন প্রয়োজন। যা সুনাকের পাশে রয়েছে। তবে যেহেতু ৩৫৭ জন টোরি এমপি রয়েছেন পার্লামেন্টে, তাই সব মিলিয়ে তিনজন প্রার্থী মনোনয়ন জমা দিতেই পারেন। সমস্ত প্রক্রিয়া ঠিকমতো শেষ হলে ২৮ অক্টোবরের মধ্যেই ব্রিটেন নতুন প্রধানমন্ত্রী পেয়ে যাবে।

সুনাক ছাড়াও লড়াইয়ে থাকছেন পেনি মর্ড্যান্ট। গতবার তিনি তিন নম্বরে শেষ করেছিলেন। এদিকে তৃতীয় প্রার্থী হতে পারেন বরিস জনসন। এই সম্ভাবনাও রয়েছে। এই মুহূর্তে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ছুটি কাটাচ্ছেন প্রবীণ নেতা। অকস্মাৎ আরও একবার ব্রিটেনের মসনদে দেখা যেতেই পারে বরিসকেও। এই সম্ভাবনাও উড়িয়ে দেয়া যাচ্ছে না। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন