শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানিদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ৮:২২ এএম

ইরানিদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার অনুরোধ জানিয়েছে তেহরান। সামরিক সংঘাত জোরালো হওয়ায় ইরানিদের ইউক্রেনে না যাওয়ারও আহ্বান জানানো হয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে বলা হয়, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমরাস্ত্র দিয়ে সাহায্য করছে ইরান। পশ্চিমা দেশগুলোর তরফ থেকে গত কদিন ধরে এমন দাবি তোলা হচ্ছে। এরকম সময়েই ইরানিদের ইউক্রেন ত্যাগের আহ্বান জানানো হলো। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ইউক্রেনে দিন দিন সামরিক সংঘাত এবং অস্থিতিশীলতা বাড়ছে। তাই ইরানি নাগরিকদের ইউক্রেন সফর না করতে পরামর্শ দেয়া হচ্ছে। একইসঙ্গে যেসব ইরানি এখন ইউক্রেনে আছেন, তাদেরকে অবিলম্বে নিজেদের জীবন ও সুরক্ষার জন্য ইউক্রেন ছাড়ার অনুরোধ করা হচ্ছে।
হোয়াইট হাউসের অভিযোগ, সম্প্রতি ইরানি সামরিক কর্মকর্তারা ক্রাইমিয়া সফর করেছেন। তাদের উদ্দেশ্যে, রুশ বাহিনীকে ইরানি অস্ত্রে প্রশিক্ষণ দেয়া।
এসব ইরানি অস্ত্র দিয়ে ইউক্রেনের বেসামরিক স্থাপনায় হামলা হচ্ছে বলেও অভিযোগ যুক্তরাষ্ট্রের। যদিও ইরান প্রথম থেকেই এ ধরণের অভিযোগ অস্বীকার করে আসছে। রাশিয়ার তরফ থেকেও জানানো হয়েছে, হামলায় ব্যবহৃত সকল অস্ত্র সম্পূর্ণ রাশিয়ার হাতে তৈরি। সূত্র : সিএনএন

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন