বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া রেকর্ড পরিমাণ গ্যাস এবং কয়লা চীনে পাঠিয়েছে

বিশ্বের জন্য রাশিয়ান তেলের প্রয়োজন : আইইএ প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আন্তর্জাতিক শক্তি সংস্থার প্রধান ফাতিহ বিরল মঙ্গলবার বলেছেন, একটি নজিরবিহীন বিশ্ব জ্বালানি সঙ্কট সমাধানের জন্য রাশিয়ান তেলকে অপরিশোধিত বাজারে ফিরে আসতে হবে। তিনি সতর্ক করে দিয়েছিলেন যে, সাম্প্রতিক সরবরাহ হ্রাস ‘প্রথম সত্যিকারের বিশ্বব্যাপী শক্তি সঙ্কট’কে ইন্ধন দিয়েছে। এদিকে, চীন সেপ্টেম্বরে রেকর্ড পরিমাণে রাশিয়ার তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং ইস্পাত তৈরির কয়লা আমদানি করেছে। ইউক্রেনের অভিযান শুরুর পর থেকে মস্কো তার কৌশলগত মিত্রের কাছে ৫ হাজার কোটি ডলারেরও বেশি জ্বালানি বিক্রি করেছে।

রাশিয়া এবং সউদী আরব সহ তেল-উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক প্লাস - অক্টোবরের শুরুতে নভেম্বর থেকে প্রতিদিন ২০ লাখ ব্যারেল অপরিশোধিত উৎপাদন কমাতে সম্মত হয়েছিল। উদ্দেশ্য আগামী বছরের জন্য উদ্বৃত্ত তৈরি করা এবং উচ্চ মূল্য বজায় রাখা। এ বিষয়ে সিঙ্গাপুর এনার্জি উইক কনফারেন্সে বিরল বলেছে যে, এই নীতি বিশ্বব্যাপী মন্দার ঝুঁকি বাড়ায়, তেলের চাহিদা পরের বছর সরবরাহের চেয়ে বেশি হবে। আইইএ-এর নির্বাহী পরিচালক বলেন, ওপেক প্লাস উৎপাদন কমানো ‘বিশেষ করে ঝুঁকিপূর্ণ, কারণ বিশ্বের বেশ কয়েকটি অর্থনীতি মন্দার দ্বারপ্রান্তে রয়েছে।’ ‘আমি এই সিদ্ধান্তটিকে সত্যিই দুর্ভাগ্যজনক বলে মনে করেছি,’ তিনি যোগ করেছেন।

ওপেক প্লাস সরবরাহ কমানোর ফলে তেলের দাম বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে, যা ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরপরই বেড়ে যাওয়ার পর গত তিন মাসে প্রায় ১০ শতাংশ কমেছে। অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির ফলে মূল্যস্ফীতি বৃদ্ধি পাবে এবং শিল্প উৎপাদন ও বৃদ্ধি উভয়ই হ্রাস পাবে। আইইএ সতর্ক করেছে যে, এটি বিশ্ব অর্থনীতিকে মন্দার দিকে নিয়ে যেতে পারে। সংস্থাটি তার সাম্প্রতিক মাসিক তেল প্রতিবেদনে বলেছে, ‘অনিরাময় মুদ্রাস্ফীতির চাপ এবং সুদের হার বৃদ্ধির ফলে, উচ্চতর তেলের দাম ইতিমধ্যে মন্দার দ্বারপ্রান্তে থাকা বিশ্ব অর্থনীতির জন্য টিপিং পয়েন্ট প্রমাণ করতে পারে।’ আইইএ অনুমানগুলি দেখায় যে, ২০২৩ সালে বিশ্বব্যাপী তেলের ব্যবহার প্রতিদিন ১৭ লাখ ব্যারেল বৃদ্ধি পাচ্ছে। চাহিদা এবং সরবরাহের মধ্যে ব্যবধান পূরণ করতে রাশিয়ান অশোধিত তেলের প্রয়োজন হবে, বিরোল বলেছেন।

এদিকে, চীন রাশিয়া থেকে কোকিং কয়লা আমদানির পরিমাণ সেপ্টেম্বরে ২৫ লাখ টন হয়েছে, যা গত বছরের একই মাসে প্রায় ৯ লাখ টন এবং আগস্টে ১৯ লাখ টন ছিল, চীনা কাস্টমস তথ্য অনুসারে। চীনের সুপার-চিল্ড জ্বালানির সামগ্রিক কেনাকাটায় ১২ শতাংশ হ্রাস সত্ত্বেও এলএনজি বিক্রি এক বছর আগের থেকে এক তৃতীয়াংশ বেড়ে ৮ লাখ ১৯ হাজার টন হয়েছে। রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানির পরিমাণ গত মাসে ৭৫ লাখ টন ছিল, যা আগস্টে ৮৩ মিলিয়ন টন এবং এক বছর আগে ৬১ মিলিয়ন টন ছিল, যেখানে সউদী আরব চীনের শীর্ষ সরবরাহকারী হিসাবে রাশিয়াকে ছাড়িয়ে গেছে।

তেল পণ্য সহ রাশিয়ান জ্বালানির মোট ক্রয় গত মাসে ৭৫০ কোটি ডলারে নেমে এসেছে যা আগস্টে রেকর্ড ৮৪০ কোটি ডলার ছিল। যদিও এই সংখ্যাটি গত বছরের ৪৭০ কোটি ডলারের চেয়ে ভাল। ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সাত মাসে এটি মোট ৫ হাজার ১০০ কোটি ডলারে পৌঁছেছে। ২০২১ সালের একই সময়ে, রাশিয়া থেকে চীনের জ্বালানি ক্রয় ছিল ৩ হাজার কোটি ডলার।

যদিও যুদ্ধের কারণে বিশ্বব্যাপী জ্বালানির দাম বৃদ্ধির কারণে আমদানি মূল্য স্ফীত হয়েছে, তবুও চীন রাশিয়ার কাছ থেকে অনেক বেশি পরিমাণে, কখনও কখনও ছাড়ের হারে ক্রয় করছে। মস্কোকে তার অংশের জন্য রপ্তানির জন্য একটি সোর্স খুঁজে বের করতে হবে যা আগ্রাসনের শাস্তি হিসাবে বিশ্বের বাকি অংশগুলি এড়িয়ে চলেছে। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞাগুলির একটি নতুন প্যাকেজ যা তেল ট্যাঙ্কারগুলিকে বীমা এবং অন্যান্য পরিষেবা থেকে বঞ্চিত করবে ৫ ডিসেম্বর থেকে কার্যকর হবে। সূত্র : ব্লুমবার্গ, বিজনেস ইনসাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন