বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভিন্ন নামে নিবন্ধন পেতে পারে জামায়াত

বিডিপি নামে ইসিতে নতুন দলের নিবন্ধনের আবেদন সাংবাদিকদের ইসি আলমগীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য আবেদন করেছে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে নতুন রাজনৈতিক দল। তবে এ দলটি উচ্চ আদালতের রায়ে নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর নেতৃত্বে থাকা ব্যক্তিদের সমন্বয়ে গঠিত হয়েছে বলে অভিযোগ উঠেছে।
এ বিষয়ে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর গতকাল সাংবাদিকদের জানিয়েছেন, শর্ত পূরণ করে ভিন্ন নামে জামায়াত ইসির নিবন্ধন পেতে পারে। তিনি বলেন, জামায়াতের কেউ যদি যুদ্ধাপরাধী না হয় এবং তাদের গঠনতন্ত্র যদি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক না হয়, তাহলে শর্ত পূরণ করে ভিন্ন নামে তাদের নিবন্ধন পেতে কোনো বাধা নেই।
তিনি বলেন, বর্তমানে ‘জামায়াতে ইসলামী’ নামে রাজনৈতিক দলের নিবন্ধনের কোনো সুযোগ নেই। জামায়াতের নিবন্ধন আদালতের আদেশে বাতিল করা হয়েছে। এ অবস্থায় কেউ নিবন্ধিত হতে চাইলে তাকে নতুন করে নিবন্ধিত হতে হবে। এসময় তিনি স্পষ্ট করে জানান, মুক্তিযুদ্ধ ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক গঠনতন্ত্র নিয়ে কেউ আবেদন করলে তাদের নিবন্ধন দেবে না কমিশন।
নিবন্ধনের জন্য গতকাল নির্বাচন কমিশনে বিডিপি পার্টির জেনারেল সেক্রেটারি মো. কাজী নিজামুল হক স্বাক্ষরিত আবেদনপত্র জমা দেওয়া হয়। আবেদনের সঙ্গে ইসির শর্ত সংক্রান্ত যাবতীয় তথ্য সংযুক্তি আকারে দেওয়া হয়েছে। তবে জামায়াত নেতাদের সমন্বয়ে বিডিপি গঠনের অভিযোগ অস্বীকার করেছেন দলটির সভাপতি অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম। নিবন্ধনের জন্য আবেদনের পর তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জামায়াতে ইসলামীর সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই বলে দাবি করেন।
তিনি বলেন, আশা করি আমরা নির্বাচন কমিশনে নিবন্ধিত হবো এবং রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে জড়িত হব। আমি অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান দলের সভাপতি। আমার দলের জেনারেল সেক্রেটারি মো. কাজী নিজামুল হক। আমাদের দলের নাম বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি)। আমাদের সঙ্গে নতুন প্রজন্ম আছে। আমরা ইনশাআল্লাহ আরেকটু অর্গানাইজড (সংগঠিত) হয়ে আপনাদের সঙ্গে সবকিছু শেয়ার করব।
আনোয়ারুল বলেন, আমাদের দলের সবাই তরুণ প্রজন্মের। এখানে কোনো যুদ্ধাপরাধী নেই। জামায়াতের সঙ্গেও আমাদের কোনো সম্পর্ক নেই। আমি এখন কিছু বলতে চাই না। পরে ডিটেইল বলবো। আমাদের বিষয়টি আমরা পরিষ্কার করবো।
তিনি বলেন, দেশের সংবিধান মেনে আমরা রাজনীতিতে এসেছি। সংবিধানের প্রতিটি শব্দকে আমরা সম্মান করি এবং সেটা লালন করেই আমরা রাজনীতি করি। মুক্তিযুদ্ধের পরের প্রজন্ম বিভিন্ন জায়গায় যারা উদ্যোক্তা আছেন, তাদের নিয়েই দল গঠন করা হয়েছে। এসময় সাংবাদিকরা বারবার জানতে চাইলেও দলটির প্রতিষ্ঠা কবে সে বিষয়ে কোনো তথ্য দেননি তিনি। অভিযোগ রয়েছে, জামায়াতে ইসলামীর অনেকেই আপনাদের সঙ্গে সম্পৃক্ত Ñএমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না না। আমরা বিষয়গুলো আপনাদের বিস্তারিত কথা বলবো। যা আছে আমরা পরিষ্কার করবো। আজকে এ বিষয়ে আমরা কোনো কথা বলবো না।
এ ছাড়া রাজনৈতিক দল নতুনধারা বাংলাদেশ (এনডিবি) পুনরায় নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেছে। গতকাল বিকেলে দলটির চেয়ারম্যান মোমিন মেহেদী আনুষ্ঠানিকভাবে নির্বাচন কমিশন কর্তৃপক্ষের হাতে আবেদনপত্রসহ প্রয়োজনীয় সব কাগজ হস্তান্তর করেন। এসময় প্রেসিডিয়াম মেম্বার একরামুল হক গাজী লিটন, সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, মিডিয়া সেল সদস্য আল আমিন মুন্না উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন