সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০, ২২ শাবান সানি ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

প্রশ্ন : আমি অবিবাহিত একজন খন্ডকালিন শিক্ষক। বয়স ২৯। এ বয়সেই আমার মাথার চুলগুলো পড়ে গিয়ে মাথার মাঝখানে ফাঁকা হয়ে গিয়েছে। অনেক ওষুধ লাগিয়েছি ও খেয়েছি। নতুন চুল গজায়নি। তাই এবার আপনার শরণাপন্ন হলাম।

- হারুন। রায়েরবাগ। ঢাকা।

উত্তর : বর্তমানে আধুনিক চিকিৎসা পদ্ধতি ‘পিআরপি’ থেরাপীর সাহায্যে চুল গজানো সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি একজন গৃহিনী। বয়স ৩৯। এ বয়সেই আমার মুখে অনেক বয়সের চিহ্ন হয়েছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে যাচ্ছে। এখন আমি বাইরে বেরুতে ইতস্তত বোধ করি। এর জন্য কি কোন ভাল চিকিৎসা আছে?
- শারমিন নাহার। শাহরাস্তি। চাঁদপুর।

উত্তর : আর কোন ভাবনা নেই। অত্যাধুনিক মেসোথেরাপির মাধ্যমে আপনার মুখশ্রী পূর্বাবস্থায় ফিরিয়ে আনা সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। আপনি একজন বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে দেখা করুন।

প্রশ্ন : আমি বিবাহিতা একটি অফিসের রিসেপশনিস্ট। বয়স ২৮। শীত আসার আগেই আমার দু’পায়ের তালু ফেটে রক্ত বের হচ্ছে। দোকান থেকে নিয়ে ওষুধ লাগিয়েছি, কাজ হচ্ছে না। আপনি আমাকে ভাল কোন উপদেশ দিতে পারেন কি?
-রেবেকা। গোলাপগঞ্জ। সিলেট।

উত্তর : পা ফাটা এখন আর কোন বড় সমস্যা নয়। চিকিৎসার মাধ্যমে অল্প সময়েই এটি নির্মূল করা সম্ভব। দ্রুতই একজন ত্বক বিশেষজ্ঞের সাথে সাক্ষাত করুন।

প্রশ্ন : আমি একজন সিনিয়র শিক্ষক। বয়স ৫১। বিবাহের পর থেকে ২০ বছর আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। কিন্তু বর্তমানে আমার লিংগ একেবারে নিস্তেজ হয়ে গিয়েছে। দ্রুত বীর্যস্খলন হয়ে যায়। এতে আমি বিব্রত বোধ করছি। তাই এর একটি স্থায়ী সমাধান চাচ্ছি।
- সোলাইমান। কোনাপাড়া। ডেমরা, ঢাকা।

উত্তর : আপনি সম্ভবত পুরুষত্বহীন হয়ে পড়েছেন। শরীর ও মন ঠিক থাকলে এই বয়স কোন সমস্যা নয়। দুশ্চিন্তা মুক্ত থাকার চেষ্ট করুন। বর্তমানে আধুনিক চিকিৎসার মাধ্যমে কোন পার্শ্বক্রিয়া ছাড়াই পুরুষত্বহীনতা নির্মূল করা সম্ভব। তাই দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Akhi ১৬ নভেম্বর, ২০২২, ৮:৩৯ পিএম says : 0
Ami pregnancies amar krimi hoiche golay ude thake amar 8/11din chole ki korbo jodi bolte
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন