বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তাইওয়ান ইস্যুতে শি জিনপিংয়ের কঠোর অবস্থান নিয়ে উদ্বিগ্ন জাপান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১১:২৫ এএম

তৃতীয় মেয়াদে চীনা কমিউনিস্ট পার্টির হাল ধরায় প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ান নিয়ন্ত্রণের লক্ষ্যে আরও কঠোর হতে পারে, যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাপান সরকার। টোকিও পরিকল্পনা করছে, পূর্ব ও দক্ষিণ চীন সাগরে চীনের সম্প্রসারণ পদক্ষেপ বন্ধে সংলাপের মাধ্যমে আলোচনার আহ্বান জানাবে।

সোমবার এক সংবাদ সম্মেলনে জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো বলেন, “জাপান ও চীনের মধ্যে গঠনমূলক ও স্থিতিশীল সম্পর্ক গড়ে তোলার জন্য বিভিন্ন মুলতুবি বিষয় এবং অন্যান্য বিষয়ে আলোচনা করার জন্য সময় ব্যয় করা এখন গুরুত্বপূর্ণ।”
যদিও শি জিনপিং সর্বশেষ কংগ্রেসে ফের বলেছেন, তাইওয়ানের নিয়ন্ত্রণ পেতে প্রয়োজনে বেইজিং শক্তিপ্রয়োগ করবে।
জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা শি সম্পর্কে বলেছেন, “তাইওয়ানকে চীনের সঙ্গে একীভুত করা তার অটল লক্ষ্য।”
জাতীয় নিরাপত্তার বিশেষজ্ঞ ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির এক সদস্য বলেছেন, শি তার তৃতীয় মেয়াদে এমন কিছু করার চেষ্টা করতে পারেন যা তিনি আগে কখনও করেননি। চীন তাইওয়ান আক্রমণও করতে পারে।

জাপান সরকার তাইওয়ান ইস্যুতে শান্তিপূর্ণ সমাধানের পথ খুঁজছে। প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কোয়াডভুক্ত দেশ যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ভারতের সঙ্গে কাজ করছে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং তার অস্ট্রেলিয়ান অংশীদার অ্যান্থনি আলবানিজ একটি যৌথ বিবৃতিতে গুরুত্বপূর্ণ নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলায় পারস্পরিক সহযোগিতাকে গভীর ও প্রসারিত করার প্রতিশ্রুতি দিয়েছেন।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের কমিউনিস্ট পার্টি পলিটব্যুরোতে পদোন্নতির বিষয়েও উদ্বিগ্ন টোকিও। ওয়াং ই বারবার তাইওয়ানের বিষয়ে জাপানের অবস্থানের সমালোচনা করে আসছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন