বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে পারমাণবিক হামলা চালানোর প্রয়োজন নেই: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ৪:৩৯ পিএম

ইউক্রেনে পারমাণবিক হামলা চালাবে না রাশিয়া, এ কথা সাফ জানিয়ে দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বেশ কিছুদিন ধরেই ইউক্রেনে আক্রমণের তীব্রতা বাড়াচ্ছে রাশিয়া। চিন্তা বাড়িয়ে কয়েকদিন আগেই নিজেদের আণবিক অস্ত্রের মহড়াও করেছে রুশ সেনা। পুতিনের তদারকিতে চলছে আণবিক অস্ত্রের মহড়া। সব মিলিয়ে, বিশেষজ্ঞদের অনেকেই মনে করেছিলেন, এবার ইউক্রেনে পরামাণু হামলা চালাবে রাশিয়া। কিন্তু আপাতত সেই আশঙ্কা উড়িয়ে দিলেন পুতিন।

বৃহস্পতিবার একটি আলোচনাসভায় পুতিনকে জিজ্ঞাসা করা হয়, ইউক্রেনে কি পরমাণু বোমা ফেলবে রাশিয়া? উত্তরে পুতিন বলেছেন, ‘আমার মনে হয় না তার দরকার আছে। রাজনৈতিক বা সামরিক, কোনও দিক থেকেই ইউক্রেনে পরমাণু হামলা চালানোর প্রয়োজন নেই।’ পুতিনের মতে, আমেরিকা-সহ অন্যান্য দেশগুলি আসলে রাশিয়ার সম্পর্কে বদনাম ছড়াতে চাইছে। সেই জন্যই আন্তর্জাতিক মহলে এই গুজব ছড়িয়ে পড়ছে যে, ইউক্রেনে পরমাণু হামলা চালাতে চলেছে রাশিয়া।

এখানেই না থেমে পুতিন আরও বলেছেন, ‘ভয়ংকর নোংরা একটা খেলা খেলছে আমেরিকা-সহ পশ্চিমা দেশগুলি। তাদের নিজেদের মতামত অন্যদের উপরে চাপিয়ে দিতে চাইছে। গোটা দুনিয়ার উপরে নিজেদের আধিপত্য বিস্তার করতে চাইছে আমেরিকা।’ প্রসঙ্গত, কিছুদিন আগেই রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু দাবি করেছিলেন, আণবিক ডার্টি বম্ব ব্যবহার করতে চাইছে ইউক্রেন। জাতিসংঘেও এই বিষয়ে প্রস্তাব আনে রাশিয়া। তবে সেই দাবিকে উড়িয়ে দিয়ে আমেরিকার তরফে বলা হয়, আসলে রাশিয়া নিজেই এই বোমা ব্যবহারের কথা ভাবছে। এমন মন্তব্যের জবাবেই আমেরিকার প্রতি কড়া বার্তা দেন পুতিন।

তবে রুশ প্রেসিডেন্টের এই কথার পালটা জবাব দিয়েছে আমেরিকাও। বৃহস্পতিবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘পুতিনের যদি আণবিক অস্ত্র ব্যবহার করার ইচ্ছা না থাকে, তাহলে এই প্রসঙ্গে বারবার এত কথা বলেন কেন? রাশিয়ার পারমাণবিক শক্তি নিয়ে এতবার আলোচনা করেন কেন? যেভাবে তিনি পারমাণবিক অস্ত্র নিয়ে বারবার কথা বলেছেন, তা অত্যন্ত বিপজ্জনক।’ প্রসঙ্গত, এর আগেও বাইডেন বলেছেন, পরমাণু অস্ত্র ব্যবহার করলে বিরাট বড় অন্যায় করবে রাশিয়া। তার যথাযথ শাস্তিও পেতে হবে পুতিনকে। তবে পুতিনের ঘোষণার পরেও পারমাণবিক যুদ্ধের আশঙ্কা এখনই উড়িয়ে দেয়া যাচ্ছে না। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন