রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

টেবিলের নিচ দিয়ে অনিয়ম করে প্লট বরাদ্দ হয়েছে: ডিএনসিসি মেয়র

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১০:৪১ পিএম

মিরপুর প্যারিস রোড সংলগ্ন মাঠটি প্লট আকারে কিভাবে বরাদ্দ দেয়া হলো? এমন প্রশ্ন করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, ষাটের দশকে মাস্টার প্লানে ও ১৯৮৭ সালের ন্যাশনাল হাউজিং অথরিটির লেআউটেও এটি উন্মুক্ত স্থান হিসেবে দেখানো আছে। ড্যাপের নকশায়ও এটি উন্মুক্ত স্থান হিসেবে রয়েছে। টেবিলের নিচ দিয়ে অনিয়ম করে এগুলো বরাদ্দ দেয়া হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর উত্তরায় ক্ষুদ্র ও কুটির শিল্প ইন্সটিটিউট মিলনায়তনে গীতাঞ্জলি ললিতকলা একাডেমির ১৮বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

 

ডিএনসিসি মেয়র বলেন, ডিএনসিসিতে নতুনভাবে সংযুক্ত ১৮টি ওয়ার্ডে মাস্টারপ্লান করে উন্নয়ন কাজ শুরু হয়েছে। এসব এলাকায় সব ধরনের নাগরিক সুবিধা নিশ্চিত করা হবে। নতুন এলাকায় সিভিক সেন্টার করা হবে। সেখানে সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলা হবে। অডিটোরিয়াম হবে। সব বয়সের মানুষ সেখানে আসবে। খেলার মাঠ ও পার্ক থাকবে। বিনোদন কেন্দ্র থাকবে। পরিকল্পিতভাবে সাজানো হবে।

 


তিনি বলেন, শুধু বিল্ডিং নয় মনের উন্নয়ন ঘটাতে হবে। ছেলে-মেয়েদের শারিরিক ও মানসিক বিকাশের জন্য খেলার মাঠ, সাংস্কৃতিক কেন্দ্র দরকার।
আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি মাঠ, পার্ক ও সাংস্কৃতিক কেন্দ্র করার।

 

মেয়র আরও বলেন, সুন্দর নগরায়ন কর‌তে গে‌লে সবাই‌কে এক স‌ঙ্গে কাজ কর‌তে হ‌বে। অন‌্যা‌য়ের প্রতিবাদ কর‌তে হ‌বে। মিরপুর প্যারিস রোড সংলগ্ন মাঠটি প্লট আকারে কিভাবে বরাদ্দ দেয়া হলো? ষাটের দশকে মাস্টার প্লানে ও ১৯৮৭ সালের ন্যাশনাল হাউজিং অথরিটির লেআউটেও এটি উন্মুক্ত স্থান হিসেবে দেখানো আছে।


আতিকুল ইসলাম বলেন, ড্যাপের নকশায়ও এটি উন্মুক্ত স্থান হিসেবে রয়েছে। এখানে কিছুতেই প্লট হতে পারে না।
যারা প্লট পেয়েছে তাদের দোষ নাই। দোষ হচ্ছে যারা প্লট বরাদ্দ দিয়েছেন। টেবিলের নিচ দিয়ে অনিয়ম করে এগুলো বরাদ্দ দেয়া হয়েছে। মাঠের জায়গায় কিছুতেই প্লট ভবন হতে পারে না।


মেয়র আতিক বলেন, সোনার বাংলা গড়ে তোলার অঙ্গীকার করে খাল দখল করা যাবে না। অন্যায় করা যাবে না। প্রধানমন্ত্রী অন্যায়কে প্রশ্রয় দেন না। দেশকে ভালোবাসতে হবে। দেশের প্রতি ও ভবিষ্যৎ প্রজন্মের প্রতি দায়িত্ব পালন করতে হবে। অন্যায়ভাবে দখল দূষণ বন্ধ করতে হবে।

 

অনুষ্ঠানে গীতাঞ্জলি ললিতকলা একাডেমি কর্তৃক তিনজন বিশিষ্ট ব্যক্তিকে গীতাঞ্জলি সম্মাননা পদক-২০২২ প্রদান করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন