শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উত্তর-পূর্বাঞ্চলের একটি গ্রাম থেকে মার্কিন বাহিনী তাড়িয়ে দিল সিরীয় সৈন্যরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ৪:১০ পিএম

সিরীয় সরকারি বাহিনী গতকাল (শুক্রবার) দেশটির উত্তর-পূর্বাঞ্চলের একটি গ্রাম থেকে মার্কিন সৈন্যদের তাড়িয়ে দেয়। সিরিয়ার স্থানীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

প্রকাশিত রিপোর্ট অনুসারে, এ নিয়ে চলতি মাসে ৬ বার বিভিন্ন এলাকা থেকে মার্কিন সৈন্য তাড়িয়ে দিল সিরিয়ার সৈন্যরা। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ সনদের লঙ্ঘন করে জলদস্যুদের মতো তেল চুরি করছে বলে বার বার জানিয়েছে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সিরিয়া-ইরাক সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রের তেল লুণ্ঠন ‘জলদস্যুতার কাজ এবং ঔপনিবেশিক যুগে ফিরে যাওয়ার চেষ্টা’। এ সময় যুক্তরাষ্ট্রের এসব কর্মকাণ্ডের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে নিন্দা জানাতে আহ্বান জানায় সিরিয়া।

আল-ইয়ারুবিয়া শহরের স্থানীয় সূত্রের বরাত দিয়ে সিরিয়ার সরকারী বার্তা সংস্থা সানা জানিয়েছে, জ্বালানি সমৃদ্ধ জাজিরা অঞ্চল থেকে তেল বোঝাই ৫০ টি ট্যাংকারের একটি কনভয় শুক্রবার অবৈধ মাহমুদিয়া সীমান্ত ক্রসিং দিয়ে সিরিয়া ত্যাগ করে এবং ইরাক অভিমুখে চলে যায়। সানা উল্লেখ করেছে যে, তথাকথিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের সাথে যুক্ত মার্কিন মদদপুষ্ট এবং কুর্দি নেতৃত্বাধীন সন্ত্রাসীরা গত কয়েক সপ্তাহ ধরে সিরিয়ার অপরিশোধিত তেল চুরিতে মার্কিন বাহিনীকে সহায়তা করছে।

সিরিয়ার তেল ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ২০১১ সাল থেকে ২০২২ সালের জুন মাস পর্যন্ত সিরিয়ায় মার্কিন সৈন্যদের অবৈধ মোতায়েন এবং তেল পাচারের কারণে ১০৭.১ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে সিরিয়ার। সূত্র: সিআরআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন