শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জার্মানির সহায়তা নিয়েও অসন্তুষ্ট ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ৬:১৪ পিএম

জার্মানিতে নিযুক্ত ইউক্রেনের নতুন রাষ্ট্রদূত, আলেক্সি মেকেয়েভ, তার পূর্বসূরির উদাহরণ অনুসরণ করে, রাশিয়ান বিশেষ সামরিক অভিযানের ক্ষেত্রে কিয়েভকে বার্লিনের সহায়তার সমালোচনা করেছেন। রোববার প্রকাশিত বিল্ড অ্যাম সোনট্যাগ সংবাদপত্রের সাথে তার সাক্ষাতকারে বিষয়টি আলোচনায় উঠে আসে।

মেকিয়েভ জার্মানির সাহায্যের সাথে তুলনা করেছেন ‘একটি স্পোর্টস কারের, যা ঘন্টায় ১০০ কিলোমিটারের বেশি গতিতে চলার বদলে মাত্র ৩০ কিলোমিটার বেগে যাচ্ছে’। ‘রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে যা প্রয়োজন তা পাঠানোর পরিবর্তে, আমাদেরকে কয়েক সপ্তাহ ধরে বলা হয় কেন আমাদের দাবিগুলি কোনওভাবেই পূরণ করা হবে না। তারপর সপ্তাহ বা মাস চলে যায়, জার্মানি যেভাবেই হোক সাহায্য করে, কিন্তু যখন এটি প্রায় দেরি হয়ে যায়। এটি পদাতিক যোদ্ধা যানবাহন, আর্টিলারি এবং গ্রেনেড লঞ্চারের সাথে ঘটেছে,’ রাষ্ট্রদূত বলেছিলেন। তার মতে, জার্মানি ইউক্রেনকে ‘আরো অনেক দ্রুত’ সাহায্য করতে পারত।

যখন জিজ্ঞাসা করা হয়েছিল কিয়েভ ঠিক কী পেতে চায়, তিনি বলেছিলেন, ‘কমব্যাট ট্যাঙ্ক এবং দূরপাল্লার আর্টিলারি।’ মেকিয়েভ ২৪ অক্টোবর দূত হিসাবে তার দায়িত্ব গ্রহণ করেন। তিনি আন্দ্রে মেলনিকের স্থলাভিষিক্ত হন, যিনি জার্মান রাজনীতিবিদদের বিরুদ্ধে তার কলঙ্কজনক বিবৃতি এবং অপমানের জন্য পরিচিত।

জার্মান ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনমিক অ্যাফেয়ার্স অ্যান্ড ক্লাইমেট অ্যাকশন দ্বারা উপস্থাপিত একটি প্রতিবেদন অনুসারে, দেশটি ইউক্রেনকে ৬৮ কোটি ৬০ লাখ ইউরো মূল্যের অস্ত্র, সরঞ্জাম এবং সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে। রাশিয়ার বিশেষ অভিযানের আগে বার্লিন বিরোধপূর্ণ অঞ্চলে অস্ত্র পাঠায়নি। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন