শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

নিজ নির্বাচনী এলাকায় নওয়াজকে পরাজিত করবো

লং মার্চের ৫ম দিন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারপারসন ইমরান খান গতকাল পিএমএল-এন সুপ্রিমো নওয়াজ শরিফকে ‘তার নিজের নির্বাচনী এলাকায়’ পরাজিত করার অঙ্গীকার করেছেন। এর মধ্যদিয়ে দলটি গতকাল গুজরানওয়ালা থেকে ৫ম দিনের ‘হাকিকি আজাদি মার্চ’ পুনরায় শুরু করেছেন। দিনের প্রথম ভাষণে ইমরান বলেন, ‘নওয়াজ শরীফ! আমি আপনাকে চ্যালেঞ্জ করছি, আপনি ফিরে এলে আমি আপনাকে আপনার নির্বাচনী এলাকায় পরাজিত করব’। তিনি তিনবারের সাবেক প্রধানমন্ত্রীকে সতর্ক করে বলেন যে, তিনি যখন পাকিস্তানে ফিরে আসবেন, ‘আমরা আপনাকে বিমানবন্দর থেকে আদিয়ালা কারাগারে নিয়ে যাব’।

ইমরান খান সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে টার্গেট করে বলেন, পিপিপির ঐতিহ্যবাহী ঘাঁটি সিন্ধুতে তার আগমনের জন্য তার ‘প্রস্তুত হওয়া’ উচিত। সিন্ধুর জনগণের ‘সবচেয়ে বেশি স্বাধীনতা প্রয়োজন’ যোগ করে ইমরান খান জারদারিকে সতর্ক করে দিয়ে বলেন, তিনি সিন্ধুতে তার ‘পরে আসছেন’।
পিটিআই চেয়ারপার্সন পুনর্ব্যক্ত করেছেন যে, ‘সত্যিকারের স্বাধীনতার’ সময় এসেছে এবং মিছিলে অংশগ্রহণকারীদের বলেন যে, ‘আমরা ন্যায়বিচারের মাধ্যমে এটি অর্জন করব এবং আইন ও ন্যায়বিচারের সর্বোচ্চতার জন্য লড়াই করব’।

ইমরান মিছিলে অংশগ্রহণকারীদের বলেন, ‘এ ব্যবস্থা চলতে পারে না এবং আমাদের এটি পরিবর্তন করতে হবে’। তিনি জনগণকে বলেন, ‘যখন বলা হয় কে পাকিস্তানকে বাঁচাবে, তখন উত্তর ইমরান খান নয়। আপনিই পাকিস্তানকে বাঁচাবেন এবং মুক্ত করবেন’।
ইমরান খান অভিযোগ করেছেন যে, পাকিস্তানের নিউজ চ্যানেলগুলোকে ইসলামাবাদের দিকে পিটিআইয়ের লংমার্চের সম্প্রচার বন্ধ করতে বাধ্য করা হচ্ছে।

‘আপনি কিসের ভয় পাচ্ছেন? এ জাতি এখন সচেতন। জনগণ এখন জেগে উঠেছে। আপনি যতই চেষ্টা করুন না কেন, আপনি এই লোকদের আবেগকে আটকাতে পারবেন না’। গুজরানওয়ালায় সমর্থকদের উদ্দেশে ভাষণে তিনি আরো বলেন, ‘আমরা একটি কারণে ইসলামাবাদে আসছি: আমরা আমাদের হাকিকি আজাদি চাই’।
মিডিয়াকে সম্বোধন করে, পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী ফেডারেল রাজধানীতে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর জন্য সরকারের সমালোচনা করেছেন এবং দাবি করেছেন যে, সরকার কমপক্ষে ৩০ হাজার নিরাপত্তাকর্মী মোতায়েন করেছে এবং পার্টির মিছিল মোকাবেলায় বিপুল পরিমাণ তহবিল ছেড়েছে।
তিনি বলেন যে, সরকার ‘শত্রু জাতির সাথে আচরণ করছে না এবং তারা আপনার লোক’। ফাওয়াদ পদযাত্রার নতুন সময়সূচিও ঘোষণা করেন। পিটিআই নেতা বলেন, গুজরানওয়ালায় রাত কাটানোর পর আজ বুধআর পিন্ডি বাইপাস থেকে পদযাত্রা আবার শুরু হবে।

গুজরাটে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পারভেজ এলাহি এবং তার ছেলে মুনিস এলাহি মার্চের অংশগ্রহণকারীদের স্বাগত জানাবেন, জানান ফাওয়াদ।
পিটিআই নেতা বলেছেন, ৪ নভেম্বর মার্চের লক্ষ্য লালা মুসায় পৌঁছানো এবং রোববারের মধ্যে ইসলামাবাদে পৌঁছানোর প্রাথমিক পরিকল্পনা করা সম্ভব হবে না, মিছিলটি আর শিয়ালকোটের মধ্য দিয়ে যেতে পারবে না। পিটিআই নেতা শিয়ালকোটের সমর্থকদের পরিবর্তে পথের মিছিলে যোগ দিতে বলেন, কারণ ‘শিয়ালকোটে যাওয়া মার্চ ১৫ দিন বাড়িয়ে দেবে’।

পিটিআই সিনেটর ফয়সাল জাভেদ খান বলেছেন, শিগগিরই পদযাত্রা আবার শুরু হবে। তিনি যোগ করেছেন যে, দলের চেয়ারপারসন ইমরান খান ‘যাত্রা চলাকালে একাধিক স্থানে’ সমর্থকদের উদ্দেশে ভাষণ দেবেন। ফয়সাল আরো দাবি করেছেন যে, মিছিলের আকার পার্টির ২০১৪ সালের চেয়ে ‘২০০ শতাংশ বড়’। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন, ডন অনলাইন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন