সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ০৭ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ইংলিশ চ্যানেল দিয়ে অপরাধীরা ঢুকছে, ‘ভারত বিদ্বেষী’ সুয়েলার মন্তব্যে বিতর্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২২, ৯:৫০ এএম

ভারতীয় বংশোদ্ভূত হয়েও ‘ভারত বিদ্বেষী’ তিনি। ঋষি সুনাকের মন্ত্রীসভার অন্যতম সদস্য সুয়েলা ব্রেভারম্যানকে নিয়ে নয়া বিতর্ক। দেশের উদ্বাস্তু সমস্যা নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে বিরোধীদের তোপের মুখে পড়লেন তিনি। সুয়েলা মন্তব্য করেন, “অবৈধ অনুপ্রবেশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। ইংলিশ চ্যানেল দিয়ে ছোট বটে যাঁরা ইংল্যান্ডে ঢুকে পড়ছেন তাদের অনেকেই অপরাধী। এদের জন্য বিপজ্জনক হয়ে উঠছে দেশের বেশ কিছু অংশ।” নেত্রীর এমন মন্তব্য পছন্দ হয়নি বিরোধীদের। উদবাস্তু নেতারাও সুয়েলার ভাষা ব্যবহারের বিরোধিতা করেছেন।

গত সপ্তাহে দেশের উপকূল এলাকার এক অভিভাসন কেন্দ্রে পেট্রল বোমা হামলা হয়। সেই প্রসঙ্গ তুলে হাউজ অফ কমনসে বোমা ফাটান সুয়েলা। বলেন, “শুধুমাত্র চলতি বছরে দক্ষিণ উপকূলে ৪০ হাজার মানুষ অনুপ্রবেশ করেছে। এদের মধ্যে কেউ কেউ অপরাধী চক্রের সদস্য। তাই আসুন আমরা ভান করা বন্ধ করি যে এরা সবাই দুর্দশাগ্রস্ত সাধারণ উদ্বাস্তু। গোটা দেশ জানে এটা সত্যি নয়। শুধুমাত্র বিরোধী দলের সদস্যরা ভান করেন।”

ইংল্যান্ডের সংসদে ভবনে দাঁড়িয়ে সুয়েলা ব্রেভারম্যানের এমন মন্তব্যেই বিতর্ক তৈরি হয়েছে। তার বক্তব্যের বিরোধিতায় সরব হয়েছে বিরোধী দল ও উদবাস্তু নেতারা। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে সুয়েলার সহকারী অভিভাসন মন্ত্রী রবার্ট জেনরিক সাফাই দেন, “সাধারণ মানুষের সামনে অবৈধ অনুপ্রবেশের বাস্তব চিত্রটা তুলে ধরতে চেয়েছেন সুয়েলা।” রবার্ট আরও বলেন, “আমরা যে পেশায় আছি, এখানে সঠিক শব্দচয়ন জরুরি। কিন্তু দেশের মানুষকে সুরক্ষিত সুস্থ জীবন দেওয়ার থেকে সরে আসতে পারি না।”

বিরোধী লেবার পার্টির দাবি, উস্কানিমূলক ভাষা ব্যবহার করেছেন সুয়েলা। এক বিরোধী নেতার বক্তব্য, “যে ভাষায় সুয়েলা কথা বলেছেন তা প্রধানমন্ত্রী ঋষি সুনাকের জনগনের প্রতি ‘সহানুভূতিশীল’ মনোভাবের দাবিকে কার্যত উপহাস করে।” তিনি আরও যোগ করেন, “কোনও স্বরাষ্ট্রমন্ত্রী, যিনি সাধারণ মানুষকে নিরাপদে রাখতে চান, জাতীয় নিরাপত্তার কথা ভাবেন, তিনি কখনই এমন ভাষায় কথা বলতে পারেন না।” অনুপ্রবেশকারীদের যে ভাষায় আক্রমণ করেছেন সুয়েলা, তার নিন্দা করেছে ইউকে রিফিউজি কাউন্সিল। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Harunur Rashid ২ নভেম্বর, ২০২২, ১০:০০ এএম says : 0
She must have a magic mirror, she must have seen her self as white as Tony Martin. Great going senora!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন